বিনিয়োগকারীদের জন্য টিআইএন বাধ্যতামূলক নয় : বিএসইসি চেয়ারম্যান

“উন্নয়নশীল পুঁজিবাজার গড়তে যা কিছু প্রয়োজন তার সবই আমাদের পুঁজিবাজারে রয়েছে আর সবকিছুকে কাজে লাগালে আগামী ৩ বছরের মধ্যে একটি উন্নয়নশীল পুঁজিবাজার আমরা দেখতে পাবো” এমনটাই বলেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন।
আজ বৃহস্পতিবার শিল্পকলা একাডেমিতে শেয়ারবাজার নিয়ে ৩ দিনব্যাপী আয়োজিত ক্যাপিটাল মার্কেট এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন তিনি।

এসময় বিনিয়োগকারীদের জন্য টিআইএন বাধ্যতামূলক নয় তাই গুজব ছড়িয়ে পেনিক সৃষ্টি না করার বিষয়েও সতর্ক করেন তিনি। এ বিষয়ে তিনি আরও বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদের অনেকেরই টিআইএন নম্বর আছে। তবে সরকার বিনিয়োগকারীদের জন্য টিআইএন বাধ্যতামূলক করেনি। টিআইএন থাকলে কর ছাড় পাবেন। এ বিষয়ে যারা পেনিক সৃষ্টি করছে তাদেরকে তিনি সতর্ক করে বলেন, বাজারে এসব বিষয় নিয়ে পেনিক সৃষ্টি করবেন না। আমরা সব সময় বিনিয়োগকারীদের স্বার্থকে প্রধান্য দিয়ে আসছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।
পুঁজিবাজারের গভীরতা বাড়ানোর লক্ষ্যে কমিশন কাজ করছে বলে জানান বিএসইসি’র চেয়ারম্যান। এলক্ষ্যে বন্ড মার্কেটকে সেকেন্ডারিতে আনার কাজ শুরু করা হয়েছে। এছাড়া বিভিন্ন ফিক্সড ইনকাম সিকিউরিটিজ পুঁজিবাজারে আনা হবে। আর আগামি বাজাটের আগেই স্মল ক্যাপিটাল মার্কেট উদ্বোধন করা হবে বলেও জানা তিনি।

তিনি জানান, প্রধানমন্ত্রীও ইশতেহারে পুঁজিবাজারে গভীরতা বাড়ানোর কথা বলেছেন। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তৈরী করার কথা বলেছেন। কারন এখন কান কথায়ও পুঁজিবাজারে পতন হয়। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তৈরীর মাধ্যমে তা রোধ হবে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার সৃষ্টিকারীর ভূমিকার মাধ্যমে পুঁজিবাজারকে শক্তিশালী করবে। মধ্যম ও নিম্ন উদ্যোক্তাদের ভিত্তিতে বোর্ড গঠনের কথা বলেছেন প্রধানমন্ত্রী এমনটা জানিয়েছেন খায়রুল হোসেন। এর মাধ্যমে কর্মসংস্থান হবে ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, গত ৮ বছরের মধ্যে পুঁজিবাজার অস্থিতিশীল অবস্থা তৈরি হতে দেখা যায়নি। কারণ ২০১০-১১ সালের পর প্রয়োজনীয় কিছু পরিবর্তন আনা হয়েছে। সে পরিবর্তনের ফলে আমরা মনে করি যথেষ্ট সমৃদ্ধ হয়েছে পুঁজিবাজার। আাগমী ২ থেকে ৩ বছরের মধ্যে পুঁজিবাজার আন্তর্জাতিক মান পরিণত হওয়ার অবলম্বন তৈরি হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে সম্মনীত অতিথি ছিলেন ডিবিএ সভাপতি শাকিল রিজভী, বিএমবিএ সভাপতি নাছির উদ্দিন চৌধুরী ও ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এর সভাপতি শামীম আহসান।

 

আজকের বাজার /মিথিলা