বিভিন্ন জেলায় দৃষ্টিপ্রতিবন্ধীদের মাঝে ‘সাদাছড়ি’ বিতরণ

All-focus

‘বিশ্ব সাদাছড়ি দিবস’ উপলক্ষে আজ মঙ্গলবার গোপালগঞ্জ, লক্ষ্মীপুর, হবিগঞ্জ, বগুড়াসহ বিভিন্ন জেলায় নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দৃষ্টিপ্রতিবন্ধীদের মাঝে ‘সাদাছড়ি’ বিতরণ করা হয়েছে।
বাসস-এর গোপালগঞ্জ সংবাদদাতা জানান, র‌্যালী, আলোচনাসভা ও সাদাছড়ি বিতরণের মধ্য দিয়ে গোপালগঞ্জে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন, সমাজ সেবা অধিদপ্তর এবং প্রতিবন্ধি সেবা ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এ কর্মসূচী পালন করে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়।খবর বাসস

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।
সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক সমীর কুমার মল্লিকের সভাপত্বিতে অনুষ্ঠিত আলোচনাসভায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, সাধারন সম্পাদক মাহাবুব আলী খান, অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মো.শহীদুল ইসলাম উপস্থিত ছিলেন।

আলোচনাসভা শেষে ‘সাদাছড়ি’ বিতরন করেন অতিথিবৃন্দ।

বাসস-এর লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, ‘সাদাছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি’- শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে লক্ষ্মীপুরে বিশ্ব সাদাছড়ি দিবস পালন করা হয়েছে। এসময় বিনামূল্যে ৩০ জন দৃষ্টিপ্রতিবন্ধী মানুষকে ডিজিটাল সাদাছড়ি প্রদান করা হয়।

মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসন, সমাজসেবা কার্যালয় ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে এ আয়োজন করা হয়।

জেলায় সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুল ইসলাম পাটওয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, জেলায় যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো. আবু জাফর এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল।

‘সাদাছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলা থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলায় সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব তারেক মোহাম্মমদ জাকারিয়া। হবিগঞ্জ সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা জালালউদ্দিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন- হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহ ফখরুজ্জামান, চুনারুঘাট উপজেলা সমাজসেবা কর্মকর্তা বারীন্দ্র চন্দ রায়, চুনারুঘাট প্রতিবন্ধি সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালট্যান্ট ডা. রুহুল আমিন প্রমুখ। পরে পঞ্চাশজন দৃষ্টি প্রতিবন্ধির মাঝে ‘সাদাছড়ি’ বিতরণ করা হয়।

আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ধুনট সরকারি এনইউ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মশিউর রহমান।
পরে ৪০জন দৃষ্টি প্রতিবন্ধীদের হাতে বিনামূল্যে সাদাছড়ি তুলে দেওয়া হয়।

আজকের বাজার/অফ্ফি রহমান