বিভিন্ন জেলায় শোক ও শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত

????????????????????????????????????

সারাদেশের বিভিন্ন জেলায় গভীর শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোররাতে ধানমন্ডির নিজ বাসভবনে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে সপরিবারে হত্যা করে। ঘাতকদের হাতে প্রাণ হারান বঙ্গবন্ধুর সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেলসহ অনেক নিকট আত্মীয়। সেসময় বঙ্গবন্ধুর দুই কন্যা- বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান।

যথাযথ মর্যাদার সঙ্গে শ্রদ্ধাভরে দেশজুড়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে।

ইউএনবি জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী বিভিন্ন জেলায় জাতীয় শোক দিবস পালনের খবর:

জয়পুরহাট পৌরসভার সহযোগিতায় জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, কালো ব্যাজ ধারণ, স্বেচ্ছায় রক্তদান, দোয়াসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে দিবসটি।

বরগুনা জেলা প্রশাসনের আয়োজনে সকালে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর শোক র‌্যালিসহ রচনা প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, দোয়া ও মিলাদসহ দিনব্যাপী নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

ভোলায় দিবসটি পালন উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ পুষ্পমাল্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর জেলা প্রশাসক কার্যালয় থেকে শহরে বর্নাঢ্য এক র‌্যালি বের হয়। এছাড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিনাজপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে একাডেমি স্কুল প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়। এটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। এসময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক মাহমুদুল আলম, জেলা আ’লীগের সহ-সভাপতি আব্দুল লতিফ, সদর উপজেলা চেয়ারম্যান এমদাদ সরকার প্রমুখ অংশগ্রহণ করেন।

মানিকগঞ্জে দিবসটি উপলক্ষে সকালে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকের পাদদেশে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মানিকগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ নানান শ্রেণি-পেশার মানুষ। সকালে জেলা শহরের প্রধান সড়কে বের হয় শোকর‌্যালি। এছাড়া জেলা আইনজীবী সমিতি কার্যালয়ে আলোচনা সভা, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

মেহেরপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৪ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সকাল ৯ টার সময় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। পুলিশ সুপার এস.এম মুরাদ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেকসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়। পরে আলোচনা সভা, দোয়া মাহফিল ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজারে শোকাবহ দিনটি উপলক্ষে জেলা প্রশাসন ও দলীয় বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মৌলভীবাজার সরকারী স্কুল মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করা হয়। পরে জেলা শিশু একাডেমিতে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সাতক্ষীরায় দিবসটি উপলক্ষে ভোরে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পাতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আব্দুল রাজ্জাক পার্কে এসে শেষ হয়।

পরে শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে প্রতিস্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অসমাপ্ত মহাকাব্য শীর্ষক প্রামাণ্য চিত্র প্রদর্শন, কবিতা পাঠ, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

নড়াইলে জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে সকালে পুরাতন বাস টার্মিনালের বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ ষ্টেডিয়াম থেকে একটি শোক র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।