বিল্ডিং কোড সম্পূর্ণ প্রয়োগ হয় না

বাংলাদেশে বাস্তব প্রেক্ষাপটে বিল্ডিং কোড বিধিমালা সম্পূর্ণ প্রয়োগ হয়না বলে মন্তব্য করলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার ০৩ ডিসেম্বর সচিবালয়ে সচিবালয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা হালখাতা এবং আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক বুকলেটের মোড়ক উন্মোচনের সময় তিনি এ মন্তব্য করেন। এসময় ভূমিকম্প গবেষক অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, হালখাতা পত্রিকার প্রধান সম্পাদক শওকত হোসেন, সম্পাদক শরমিন নিশাত উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে বিল্ডিং কোড আইন বহুদিন আগে থেকেই আছে।তবে কোনো কারণে এটা সম্পূর্ণ প্রয়োগ করি না। আমরা বিল্ডিং কোড দেখি এবং অনুসরুণ করি।কিন্তু ভবন বিল্ডিং কোড না মেনে নির্মাণ করলেও সেই ভবন আমরা ভেঙ্গে ফেলি না।

তিনি বলেন, একদিন থেকে বাংলাদেশ ভাগ্যবান দেশ। বাংলাদেশে আগুন কয়টা হয়েছে? একবছর আগে একবার হয়েছিল। অথচ বাস্তবিক অবস্থা খুবই খারাপ। কোথাও আগুন হলে পুরো এলাকা খালি হয়ে যাবে। পানি আনার রাস্তা নাই, সুযোগ পাওয়া যায় না। একটা আগুন বা ভূমিকম্প হলে মারাত্মক অবস্থা হয়ে যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, হালখাতার এ সচেতনতামূলক সেবা কাজে ১ লাখ কপি বুকলেট প্রকাশ ও প্রচারে সহযোগিতা করেছে আইএফআইসি ব্যাংক। এসব বুকলেট স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

আজকের বাজার: আরআর/ ০৩ ডিসেম্বর ২০১৭