বিশ্বকাপের স্বপ্নের দরজা বন্ধ হয়ে গেল ভারতের

ওমানের কাছে ১-০ গোলে হেরেই ভারতের বিশ্বকাপের স্বপ্ন কার্যত শেষ হয়ে গেল। ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে সুনীল ছেত্রী অ্যান্ড কোংয়ের হাতে আর সে অর্থে কিছুই থাকল না।

মাসকাটে গিয়ে ওমানের কাছে হারল ভারত। ব্লু টাইগার্সদের বিশ্বকাপের স্বপ্ন কার্যত শেষ হয়ে গেল। ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে সুনীল ছেত্রী অ্যান্ড কোংয়ের হাতে আর সে অর্থে কিছুই থাকল না।

গত ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে শেষ মুহূর্তের গোলে কোনওরকমে মানরক্ষা করেছিল ভারত। মঙ্গলবার ওমানের কাছে প্রথমার্ধে গোল হজম করার পর আর ম্যাচেই ফিরতে পারলেন না সুনীলরা।
গ্রুপ ‘ই’র পাঁচ দলের মধ্যে ভারত এখন চারে। বিশ্বকাপের বাছাই পর্বে ভারত পাঁচ ম্যাচ খেলে ফেলল। তিনটি ম্যাচে ড্র করেছে আর জোড়া হারের সাক্ষী থাকল ইগর স্টিম্য়াচের শিষ্য়রা। পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থাকল কাতার, দুয়ে ওমান (১২), তিনে আফগানিস্তান (৪), চারে ভারত (৩) ও পাঁচে বাংলাদেশ (১)

গ্রুপ পর্যায়ে শীর্ষ স্থানে শেষ করা দল স্বাভাবিক ভাবেই পরের রাউন্ডের জন্য কোয়ালিফাই করে যাবে। ভারতের কাছে এখনও লিগ টেবিলে দুয়ে শেষ করে বিশ্বকাপের স্বপ্ন জিইয়ে রাখার একটা সুযোগ থাকছে। যদিও সেই সমীকরণটা মোটেই সহজ নয়। আগামী তিনটি ম্যাচ স্টিম্য়াচের শিষ্য়দের বড় ব্যবধানে জিততে হবে। বিরাট গোল পার্থক্য ওমানের সঙ্গে ৯ পয়েন্টের ফারাক মুছে ফেলতে হবে। কিন্তু ভারতের সাম্প্রতিক ফর্ম দেখে সেই আশা সুনীলদের অতি বড় ভক্তও করতে পারবেন না।

আজকের বাজার/আরিফ