বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ৪ কোটি ২৫ লাখ ছাড়াল: জেএইচইউ

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য বলছে, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৪ কোটি ২৫ লাখ ছাড়িয়েছে।

রবিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ২৫ লাখ ৩২ হাজার ১৯৮ জনে।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ১১ লাখ ৪৮ হাজার ৯৪৩ জন। পাশাপাশি ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৮৬ লাখ ৯৭ হাজার ৩৪৯ ব্যক্তি।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে আমেরিকা। এখনও ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই।

দেশটিতে করোনায় আক্রান্ত ৮৫ লাখ ৭১ হাজার ৯৪৩ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ২৪ হাজার ৭৭১ জন মৃত্যুবরণ করেছেন।

যক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল, ভারত, মেক্সিকো এবং যুক্তরাজ্য।

এদিকে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৭৮ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ১৭ হাজার ৯৫৬ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আরও ৪৩২ জন কোভিড-১৯ এ প্রাণ হারিয়েছেন।

দেশটির সরকার ঘোষিত তথ্য অনুযায়ী-নতুন করে আরও ২৬ হাজার ৯৭৯ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৩ লাখ ৮০ হাজারেরও বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৯০৩ জনের।

সাও পাওলোতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে। দেশটির সবচেয়ে জনবহুল সাও পাওলোতে কোভিড-১৯ আক্রান্ত প্রায় ১১ লাখ। মারা গেছেন ৩৮ হাজার ৭২৬ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় রাশিয়াতে করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ৫২১ জনের শরীরে। দেশটির কোভিড-১৯ রেসপন্স সেন্টার রবিবার এ তথ্য জানিয়েছে। এনিয়ে রাশিয়া মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪ লাখ ৯৭ হাজার ১৬৭ জনে। মারা গেছেন ২৫ হাজার ৮২১ জন এবং সুস্থ হয়েছেন ১১ লাখ ৩০ হাজার ৮১৮ জন।

বাংলাদেশ পরিস্থিতি

এদিকে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৯ জনের মৃত্যুতে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৮০ জনে। এছাড়া, নতুন করে ১ হাজার ৯৪ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৭ হাজার ৫০৭ জনে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে শনিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১১টি ল্যাবে ১০ হাজার ৯৯৮টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৯.৯৫ শতাংশ। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ লাখ ৪৬ হাজার ৪৮৬টি। মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৭.৬৯ শতাংশ।

নতুন যে ১৯ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৭ এবং নারী দুজন। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৫ শতাংশ।

এদিকে, আরও ১ হাজার ৪৯৮ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৫৬৩ জনে দাঁড়িয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৮.৮৮ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।