বিশ্বে আক্রান্ত ৯ কোটি ২২ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী কোভিড-১৯ শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ২২ লাখ ছাড়িয়েছে। সেই সাথে মৃতের সংখ্যা অতিক্রম করেছে ১৯ লাখ ৭৭ হাজার।
বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৯ কোটি ২২ লাখ ৯১ হাজার ৩৩ জনে।

এছাড়া, ভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৯ লাখ ৭৭ হাজার ৮৯৩ জনে।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৩০ লাখ ৭১ হাজার ৫৬ জন করোনায় আক্রান্ত এবং ৩ লাখ ৮৪ হাজার ৬৩৪ জন মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রায় ৪ হাজার মানুষ মারা গেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৪ লাখ ৯৫ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৫২৯ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৮২ লাখ ৫৬ হাজারের বেশি এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫ হাজার ৯৬৪ জনের। গত ২৪ ঘণ্টায় এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।