বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে

ইবাদত-বন্দেগি, জিকির-আসকার ও দেশ-বিদেশের শীর্ষ আলেমগণের বয়ান শুনে টঙ্গীর বিশ্ব ইজতেমায় প্রথম পর্বের প্রথম দিন অতিবাহিত করেছেন মুসল্লিরা। শনিবার চলছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন।

শনিবার বাদ ফজর ভারতের মাওলানা আব্দুর রহমানের আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশে মাওলানা আব্দুল মতিন বায়ান বাংলায় তরজমা করছেন বলে জানিয়েছেন ইজতেমা ময়দানের মুরুব্বী ইঞ্জিনিয়ার মাহফুফুর রহমান। তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামীকাল আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের উদ্দেশ্যে তাবলিগের জামাতের শীর্ষ স্থানীয় আলেমগণ কোরআন-হাদিসের আলোকে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে বয়ান করেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এ বয়ান অনুষ্ঠিত হয়।

এবারের বিশ্ব ইজতেমার প্রথমপর্বে শুরু হয় শুক্রবার বাদ ফজর মাওলানা ওবায়দুল্লাহ খুরশীদের আম বয়ানের মধ্য দিয়ে। দুপুরে ময়দানে অনুষ্ঠিত হয় স্মরণকালের বৃহৎ জুমার নামাজ। জুমার নামাজে ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের পাশাপাশি ঢাকা-গাজীপুরসহ আশপাশের জেলার লাখ লাখ মুসল্লি অংশ নেন।

এছাড়া বাদ জুমা শেখ ইউসুফ, বাদ আছর মাওলানা ইহসান, বাদ মাগরিব আহম্মদ লাট বয়ান করেন। মূল বয়ান উর্দুতে হলেও বিশ্ব ইজতেমায় অংশ নেয় বিভিন্ন ভাষাভাষী মুসল্লিদের জন্য তাৎক্ষণিকভাবে ওই বয়ান বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়।

ইজতেমার প্রথম পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা জুবায়ের অনুসারী দেশি বিদেশি মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ৯২টি খিত্ত (ভাগে) ভাগ করা হয়েছিল। কিন্ত মুসল্লি সমাগম বেশি হওয়ায় ইজতেমা শুরুর আগের দিনই ময়দান পূর্ণ হয়ে যায়। পরে মুসল্লিরা নির্ধারিত খিত্তায় স্থান না পেয়ে তুরাগ নদীর পশ্চিমপাড়ে, ময়দান পাশ্ববর্তী কামারপাড়া সড়কে ও ফুটপাতে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ফুটপাতে এবং খোলা জায়গায় অবস্থান নিয়ে ইজতেমায় অংশ নিচ্ছেন।

আগত বিদেশি মুসল্লিদের জন্য ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিমপাশে তৈরি করা হয়েছে বিদেশি নিবাস। দ্বিতীয় দিনও ইজতেমায় যোগ দেয়া দেশ-বিদেশের মুসল্লিদের ময়দানে আসা অব্যহত রয়েছে। ইজতেমা উপলক্ষে ধর্মপ্রাণ মুসল্লিদের পদচারণায় টঙ্গীর ইজতেমাস্থল এবং এর আশপাশ এলাকা এখন যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে।

আয়োজক সূত্রে জানা গেছে, শনিবার বাজ যোহর মাওলানা ইসমাইল, বাদ আসর মাওলানা জুহাইরুল হাসান এবং বাদ মাগরিব মাওলানা ইব্রাহিম বয়ান করবেন।

আজকের বাজার/এমএইচ