বিসিকের কাছে ক্ষতিপূরণ চাইলেন চামড়া ব্যবসায়ীরা

হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে স্থানান্তরের জন্য বিসিকের কাছে ক্ষতিপূরণ চেয়েছেন চামড়া ব্যবসায়ীরা। তাদের দাবি সাভারের চামড়া শিল্প নগরীতে ট্যানারি স্থানান্তরের ফলে উৎপাদন বন্ধসহ নানামুখী ক্ষতির মুখে পড়েছে তারা।
শনিবার রাজধানীর ধানমণ্ডির প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে চামড়া শিল্প রা ঐক্য পরিষদ আয়োজিত মতবিনিময় সভায় এ দাবি জানান ব্যবসায়ীরা।
ব্যবসায়ীদের পক্ষে বাংলাদেশ ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এ দাবি জানান। তিনি বলেন, আমাদের উৎপাদন বন্ধের কারণে যত ধরনের তি হচ্ছে তা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনকে (বিসিক) দিতে হবে। আমরা তিপূরণ নিরূপণ করছি। তিপূরণের অর্থ আদায়ে প্রয়োজনে বিসিকের বিরুদ্ধে মামলা করা হবে।
একইসঙ্গে নতুন এ শিল্পনগরীতে গ্যাস-বিদ্যুতের সংযোগ দেওয়াসহ ৯ দফা দাবি আদায়ে সমাবেশসহ নানা কর্মসূচি ঘোষণা দেয় চামড়া শিল্প সংশ্লিষ্ট মালিক-শ্রমিকরা।

চামড়া শিল্প সংশ্লিষ্ট মালিক-শ্রমিকদের কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ১৭ এপ্রিল বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ড অ্যাসোসিয়েশনের ও হাইড অ্যান্ড স্কিন রিটেইল ডিলার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা; ১৮ এপ্রিল ট্যানারি ওয়ার্কাস ইউনিয়নের উদ্যোগে ঢাকা ট্যানারি মোড়ে সকাল ১০টায় সমাবেশ; ২০ এপ্রিল লেদার কেমিক্যাল ব্যবসায়ী সমবায় সমিতি ও কেমিক্যাল ইম্পোর্টাস অ্যান্ড মার্চেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা; ২২ এপ্রিল সকাল ১০টায় ঢাকা ট্যানারি মোড়ে মৌন মিছিল; ২৭ এপ্রিল সকাল ১০টায় চামড়া শিল্প রা ঐক্য পরিষদের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিট দ্য প্রেস এবং ২৯ এপ্রিল সকাল ১০টায় প্রেসকাবের সামনে মানববন্ধন।

ট্যানারি মালিক-শ্রমিকদের ৯ দফা দাবির মধ্যে রয়েছে- আদালতের নির্দেশ অনুযায়ী ১৫ দিনের মধ্যে সাভার চামড়া শিল্পনগরীতে গ্যাস, বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করা; শ্রমিকদের আবাসন; সেক্টর সংশ্লিষ্ট সংগঠনগুলোর পুনর্বাসনের ল্েয বরাদ্দসহ প্লট না পাওয়া উদ্যোক্তাদের প্লট দেওয়া; কারখানা বন্ধের সময় শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য সরকারের প থেকে এককালীন অর্থ বরাদ্দ; কারখানার উৎপাদন বন্ধ হওয়ার যেসব রপ্তানি আদেশ বাতিল হবে এবং ক্রেতাদের দাবি করা তিপূরণের অর্থ পরিশোধ করা; বিসিকের অব্যবস্থাপনার বিচার বিভাগীয় তদন্ত করা; শিল্পদ্যোক্তাদের বিদ্যমান ঋণ ব্লক ও সুদ মওকুফ করা। এছাড়া হাজারীবাগের জমিতে ডিজাইন প্ল্যান পাসের ওপর রাজউকের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।
মতবিনিময় সভায় বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদসহ চামড়া শিল্প সংশ্লিষ্ঠ অন্যান্য সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।