বীমা খাতের উন্নয়নে ৬৫ মিলিয়ন ডলার দিবে বিশ্ব ব্যাংক

বীমা নিয়ন্ত্রক ও রাষ্ট্রায়ত্ত্ব বীমা সংস্থাগুলোর সক্ষমতা বাড়ানোর জন্য বিশ্ব ব্যাংক থেকে ৬৫ মিলিয়ন ডলার ঋণ নিচ্ছে বাংলাদেশ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামি সপ্তাহে এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হবে।

‘বীমা খাতের উন্নয়ন প্রকল্প’ নামের এই প্রকল্পটি চলতি বছরের সেপ্টেম্বর মাসের দিকে শুরু হবে এবং ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের দিকে শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) একজন অতিরিক্ত সচিব বলেন, বিশ্ব ব্যাংক এই প্রকল্পটিতে ঋণ সহায়তা দিবে। কিন্তু লেনদেনটি এখনো চূড়ান্ত করা হয়নি। এই উদ্দেশ্যে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল গত বছরের মার্চের ৫ তারিখ বাংলাদেশে তিনদিনের সফরে এসেছিলেন।

জানা গেছে, প্রকল্পটি ২০১৭ সালের মার্চ মাসের ২০ তারিখে বিশ্ব ব্যাংকের অনুমোদন পায়। এরপর ২০১৮ সালের ফেব্রুয়ারিতে এটি জাতীয় মূল্যায়ন কমিটিতে (একনেক) অনুমোদন দেয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব ব্যাংক জানায়, এ প্রকল্পের লক্ষ্য হলো বীমা কাভারেজ ও গ্রহীতার সুরক্ষা বৃদ্ধি এবং বীমা বাজারের কার্যকারিতা বাড়ানো।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রকল্পটির প্রস্তাবিত বিষয়গুলো হলো, বীমা উন্নয়ন ও রেগুলেটরি অথোরিটি (আইডিআরএ) ও বাংলাদেশ বীমা একাডেমি’র (বিআইএ) সক্ষমতা বাড়ানো এবং রাষ্ট্রায়ত্ত্ব বীমা সংস্থাগুলোর আধুনিকায়ন, শক্তি ও কার্যকারিতা বৃদ্ধি করা।

একেএ/ এমআর