বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন সমাপ্তি ঘোষণা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থীদের আন্দোলন সমাপ্তি ঘোষণা করা হয়েছে। আন্দোলন সমাপ্তির মধ্য দিয়ে ক্লাস-পরীক্ষায় ফিরবেন শিক্ষার্থীরা। সহপাঠী আবরার ফাহাদ হত্যার প্রেক্ষাপটে শিক্ষার্থীদের এ আন্দোলন প্রায় দুই মাস পর তুলে নেয়া হলো।

বুধবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত আন্দোলনরত শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণার কথা জানানো হয়েছে। একই সঙ্গে বুয়েট কর্তৃক্ষকে ধন্যবাদও জানিয়েছেন আন্দোলনকারীরা।

শিক্ষার্থীরা জানায়, সব দাবি পূরণ হওয়ায় আন্দোলনের সমাপ্তি টানার ঘোষণা দিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে আন্দোলনকারীদের পক্ষ থেকে বুয়েটের ২০১৫ ব্যাচের ছাত্র মাহবুবুর রহমান সায়েম লিখিত বিবৃতিতে এসব জানান।

তিনি বলেন, প্রতিশ্রুত সময়ের মধ্যেই আমাদের দেওয়া তিনটি পয়েন্ট মেনে নেওয়ায় আমরা বুয়েট প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি এবং তাদের দেওয়া রায় মেনে নিয়ে আন্দোলনের সমাপ্তি টানছি। আমরা আশা করি, বুয়েট প্রশাসন আবরারের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের ব্যাপারেও সচেষ্ট হবে।

সায়েম জানান, উপাচার্যের উপস্থিতিতে পরীক্ষা নিয়ন্ত্রক, রেজিস্ট্রার এবং সব অনুষদের ডিনদের সঙ্গে বৈঠকে ২৮ ডিসেম্বর থেকে টার্ম ফাইনাল পরীক্ষা শুরুর বিষয়ে একমত হয়েছেন তারা।

গত ৬ অক্টোবর বুয়েটের ছাত্র আবরার ফাহাদকে শেরে বাংলা হলে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের একদল নেতাকর্মী। এরপর থেকে বিভিন্ন দাবিতে আন্দোলন করে আসছেন বুয়েটের শিক্ষার্থীরা।

আন্দোলনের মুখে বুয়েট কর্তৃপক্ষ ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের বিভিন্ন দাবি মেনে নেয়। সর্বশেষ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা।

আজকের বাজার/এমএইচ