বৃটেনে কারিশিল্পে ওয়ার্কপারমিট ভিসায় কাজ করছেন টমি মিয়া

বৃটেনে কারিশিল্পে ওয়ার্কপারমিট ভিসা সহজ করতে ব্রিটিশ সরকারের কাছে দাবি তোলার জন্য সেখানে বসবাসরত সকল প্রবাসী কারী ব্যাবসায়ীদের এক হওয়ার আহবান জানিয়েছেন বিশ্বখ্যাত রন্ধনশিল্পী টমি মিয়া। সিলেটের রিকাবীবাজারে টমি মিয়া হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত ওয়ার্ক পারমিট বিষয়ক ফ্রি সেমিনারে তিনি এ আহবান জানান।

তিনি বলেন – ‘‘বৃটেনে বসবাসকারীদের রয়েছে প্রায় ১২ হাজার রেস্টুরেন্ট। দক্ষ রন্ধনশিল্পীর অভাবে এসব রেস্টুরেন্ট বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। অন্যদিকে বৃটেন সরকারের কঠিন আইনের কারনে দেশে দক্ষ জনশক্তি প্রস্তত থাকলেও ভিসা জটিলতার কারণে তাদের বৃটেনে নেওয়া যাচ্ছে না। এতে করে ব্যবাবসায়ীরা ক্ষতির সম্মুখিত হচ্ছেন।

কারিশিল্পে ওয়ার্কপারমিট সহজ করতে ইতিমধ্যে বাংলাদেশী কমিউনিটিদের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে। বৃটেন সরকার পর্যায়ে এই দাবি তোলা হলেও সেটি কার্যকর হচ্ছে না। এ কারনে ইতিমধ্যে আমরা বৃটেনে বসবাসকারী এক লাখ নাগরিকের সাক্ষর নিয়ে বৃটিশ সরকারের কাছে ওয়ার্ক পারমিটের ভিসা সহজতর করার দাবি জানাতে প্রস্তুতি নিচ্ছি। এজন্য তিনি সকলকে বিশেষ করে সিলেটীদের এই প্রক্রিয়ায় অংশ নেয়ার দাবি জানান।

সিলেট থেকে দক্ষ জনশক্তি রপ্তানী করা হচ্ছে আমাদের মূল উদ্দেশ্য। এ কারনে বৃটেনের পাশাপাশি বিশ্বের উন্নত দেশগুলোতে আমাদের কারিশিল্পের বাজার গড়ে তুলতে হবে। সে প্রচেষ্টা আমাদের অব্যাহত রয়েছে।’’ সেমিনার শেষে টমি মিয়া হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের ১২ তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। পরে প্রতিষ্টানের বিভিন্ন বিভাগে প্রশিক্ষনপ্রাপ্ত ছাত্রদের মধ্যে সার্টিফিকেট বিতরন করা হয়।

সুত্র:বেঙ্গল টাইমস নিউজ

আজকের বাজার:সালি/এলকে/ ১৪ মে ২০১৭