বেনাপোলে ৫৭ কোটি টাকার ভ্রমণ কর আদায়

যশোরের বেনাপোলে সোনালী ব্যাংক ২০১৭-১৮ অর্থবছরে ভ্রমণ কর বাবদ ৫৬ কোটি ৫৯ লাখ ২৫ হাজার টাকা রাজস্ব আদায় করেছে।

২০১৭-১৮ অর্থবছরে ১১ লাখ ৩১ হাজার ৮৫০ জন পাসপোর্টধারী যাত্রী বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশ যাতায়াত করেছে।

এসব যাত্রীদের কাছ থেকে বেনাপোল সোনালী ব্যাংক শাখা ভ্রমণ কর বাবদ ওই রাজস্ব আদায় করেছে।

ভারতে চিকিৎসা, আত্মীয় বাড়ি বেড়ানোসহ বিভিন্ন কারণে প্রচুর মানুষ ভারতের যায়। বেনাপোল সীমান্তের জিরো পয়েন্ট থেকে কলকাতার দুরত্ব মাত্র ৮৪ কিলোমিটার হওয়ায় এ পথে যাত্রীদের ভিড় লেগেই থাকে। তার পরেও বিভিন্ন মৌসুমে এ পথে যাত্রীর সংখ্যা বাড়ে অস্বাভাবিকভাবে।

কম খরচে যাতায়াত সুবিধার কারণে এ পথে যাত্রী বেশি হয়। স্বাভাবিকভাবে এ পথে প্রতিদিন ৪ থেকে ৫ হাজার মানুষ যাতায়াত করলেও লম্বা ছুটি, ঈদ বা পুজার সময় তা বেড়ে হয় দ্বিগুণেরও বেশি হয়।

কয়েকজন পাসপোর্ট যাত্রী জানান, বেনাপোল চেকপোস্টে আন্তর্জাতিক প্যাসেনজার টার্মিনালের সামনে সাদা পোশাকে ইমিগ্রেশান পুলিশ ও দালালদের হাতে যাত্রীরা হয়রানীর শিকার হন। যাত্রীদের কাছ থেকে দালাল বা সাদা পোশাকের পুলিশ সদস্যরা সোনালী ব্যাংক থেকে ভ্রমণ কর সংগ্রহ করে দেয়ার কথা বলে অতিরিক্ত টাকা আদায় করে থাকেন।

বেনাপোল ইমিগ্রেশানের ওসি তরিকুল ইসলাম জানান, আন্তর্জাতিক প্যাসেনজার টার্মিনালের সামনে যেসব দালার বা সাদা পোশাকের পুলিশ পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে টাকা নেয় এবং যাত্রী হয়রানী করে সেটা আমার ইমিগ্রেশন অফিসের আওতাভুক্ত নয়। ওটা দেখেন বন্দর কর্তৃপক্ষ।

বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজার এআরএম রকিবুল হাসান জানান, চেকপোস্ট বুথ থেকে ২০১৭-১৮ অর্থবছরে ভ্রমণকর বাবদ রাজস্ব আদায় হয়েছে ৫৬ কোটি ৫৯ লাখ ২৫ হাজার টাকা। বর্তমানে ভ্রমণ কর ও স্থলবন্দর কর্তৃপক্ষ টার্মিনাল সেবা চার্জ পৃথক কাউন্টারে আদায় করা হচ্ছে।

চলতি মাসেই আন্তর্জাতিক প্যাসেনজার টার্মিনালে নির্মিত সোনালী ব্যাংকের নতুন বুথটি উদ্ধোধন করা হবে বলে জানান ম্যানেজার এআরএম রকিবুল হাসান।

আজকের বাজার/একেএ