বেনাপোল বন্দর দিয়ে ভারত-বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ

ভারতের পেট্রাপোল বন্দরের ট্রাক মালিক সমিতি ও ট্রান্সপোর্ট মালিক সমিতির ডাকা ধর্মঘটের কারণে বেনাপোল বন্দর দিয়ে ভারত-বাংলাদেশের আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। মঙ্গলবার সকাল থেকে দুদেশের বন্দর বন্ধ রয়েছে।

ট্রাক ও ট্রান্সপোর্ট মালিক সমিতির অভিযোগ, বেনাপোল স্থলবন্দরে কর্মরত নাইট গার্ড, হ্যান্ডলিং শ্রমিক ও সিএন্ডএফ এজেন্ট কর্মচারীরা বেনাপোল স্থলবন্দরে ভারতীয় ট্রাকচালকদের অতিরিক্ত বকশিস আদায়ের নামে হয়রানি ও নির্যাতন করছে। প্রতিবাদে ও এর প্রতিকারের দাবিতে স্থলবন্দর দিয়ে দুদেশের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। তবে বন্দরের অন্যান্য কাজকর্ম স্বাভাবিক রয়েছে। দুদেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচলও স্বাভাবিক রয়েছে। ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে শত শত পণ্যবোঝাই ট্রাক আটকে আছে।

ভারতীয় ট্রাকচালক প্রদীপ বলেন, আমদানি পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশের পর বেনাপোল বন্দরে বিভিন্ন সংগঠনের কাছে নানাভাবে হয়রানি হতে হয়। তারা বকশিসের নামে জোর করে টাকা আদায় করে। এ সব সমস্যা সমাধান না হলে কোনো পণ্যবাহী ট্রাক বাংলাদেশে যাবে না বলে বাংলাদেশি ব্যবসায়ীদের জানিয়ে দেয়া হয়েছে।

এদিকে বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারতের ট্রাক মালিক সমিতি ও ট্রান্সপোর্ট মালিক সমিতির ডাকা ধর্মঘটের কারণে মঙ্গলবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে ওপারে ধর্মঘট প্রত্যাহারের জন্য দুদেশের বন্দর ব্যবহারকারী ৫টি সংগঠন দফায় দফায় বৈঠক করছে।

আজকের বাজার/এমএইচ