বেলারুশের সাথে বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে পণ্যের তালিকা পাঠানো হয়েছে : টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বেলারুশের সাথে বাংলাদেশের বিপুল বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে ইতোমধ্যে রপ্তানিযোগ্য পণ্যের তালিকা বেলারুশে পাঠানো হয়েছে।
তিনি বলেন, ‘উভয় দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ইতোমধ্যে চুক্তি এবং প্রটোকল স্বাক্ষর করা হয়েছে। বেলারুশে বাংলাদেশের তৈরী পোশাক, আলু ও বিভিন্ন কৃষি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাণিজ্য জটিলতাগুলো দুর হলে রপ্তানি বাড়বে।’
বাণিজ্যমন্ত্রী আজ বাংলাদেশে সফররত বেলারুশের উপ পররাষ্ট্র মন্ত্রী এ্যান্ড্রেই দেবকুনাস এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আলাপ আলোচনার মাধ্যমে সকল সমস্যা দুর করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে বাংলাদেশ ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তুলছে, এখানে ইউরেশিয়া ইকোনমিক জোন করতে চাইলে বাংলাদেশ সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করবে।
তিনি বলেন, বাংলাদেশে বিপুল পরিমান উন্নত মানের আলু উৎপাদন হচ্ছে। এগুলো বেলারুশে রপ্তানির সুযোগ রয়েছে। আলুর আরও উন্নত জাত আবিষ্কার করতে গবেষণার প্রয়োজন রয়েছে। বাংলাদেশে আলু প্রসেস করার শিল্প গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে বেলারুশ বাংলাদেশকে সহযোগিতা প্রদান করতে পারে।
সফররত বেলারুশের উপ পররাষ্ট্র মন্ত্রী বলেন, বেলারুশ বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। কৃষি সেক্টরে যন্ত্রপাতি সরবরাহ, কারিগরি সহযোগিতা, গবেষণা এবং ফুড প্রসেসিংয়ের মতো কাজ করার সুযোগ রয়েছে।
তিনি বলেন, আগামী দিনগুলোতে এক সাথে কাজ করতে আগ্রহী বেলারুশ। বেলারুশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে কাজ করতে আগ্রহী। আগামী দিনে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ আরও বৃদ্ধি পাবে।
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মরিফা খান উপস্থিত ছিলেন।