বেশি শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কেও ১০ লাখ টাকা জরিমানা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি)সিদ্ধান্ত অমান্য করে আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় বেসরকারি সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা করেছে আপিল বিভাগ। এ অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে। এর আগে একই অভিযোগে বুধবার সিটি বিশ্ববিদ্যালয়ের প্রতিও একই আদেশ দিয়েছিলেন আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদন নিষ্পত্তি করে বৃহস্পতিবার এ আদেশ দেয়া হয়।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে এ আদেশ দেন। আদালতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল এবং বার কাউন্সিলের পক্ষে ছিলেন আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান ও এস এম কফিল উদ্দিন। পরে আইনজীবী এস এম কফিল উদ্দিন সাংবাদিকদের বলেন, জরিমানার ওই অর্থ বার কাউন্সিলে জমা দেয়া সাপেক্ষে রিট আবেদনকারী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দিতে নির্দেশ দেয়া হয়েছে।

ইউজিসির ২০১৪ সালে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। তবে এই সিদ্ধান্ত পালন না করার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়টির ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলের পরীক্ষা দিতে রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছিলেন না। এই প্রেক্ষাপটে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। আজ বিষয়টি নিষ্পত্তি করে আদেশ দেয়া হয়। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান