‘বৈধ অস্ত্র দিয়েই হামলা করেন ট্যারেন্ট’

বৈধ অস্ত্র দিয়েই গতকাল স্থানীয় সময় বেলা দেড়টায় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভালের খুব কাছের দু’টি মসজিদে সন্ত্রাসী হামলা করেন অস্ট্রেলিয়ার বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেন্টন ট্যারেন্ট। এমনটাই জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।
তিনি বলেন, ‘তার অস্ত্রগুলো বৈধ ছিলো। তাই অস্ত্রের গুলি কিনতে বা অস্ত্র নিয়ে ঘুড়তে তার কোন সমস্যা হয়নি। তবে শীঘ্রই নিউজিল্যান্ডের অস্ত্র নিয়ন্ত্রন আইনে অনেক পরিবর্তন আনা হবে। পরবর্তীতে যে কেউ বৈধ অস্ত্র পাবে না ও গুলিও কিনতে পারবে না।’ হামলা হওয়া দু’টি ঘটনাস্থল পরিদর্শন শেষে নিউজিল্যান্ডের সংবাদ মাধ্যমের কাছে আজ এ কথা বলেন আরডার্ন।
আরডার্ন আরও বলেন, ‘এমন হামলা কল্পনাও করা যায় না। নিউজিল্যান্ডের অন্ধকারতম এক দিন। হামলাকরীর বিপক্ষে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে।’
ইতেমধ্যেই আজ সকালে ক্রাইস্টচার্চের ডিস্ট্রিক্ট কোর্টের আদালতে হাতকড়া পরিয়ে খালি পায়ে আদালতে হাজির করা হয়েছে ট্যারেন্টকে। প্রাথমিক অবস্থায় ট্যারেন্টের বিপক্ষে হত্যাকান্ড সংঘটনের অভিযোগ আনা হয়েছে। এছাড়া আরও অভিযোগও এনে তার বিপক্ষে মামলার কথা জানিয়েছেন আদালতের বিচারক।
হ্যাগলি ওভালের দু’টি মসজিদে গতকাল নামাজ পড়তে থাকা মুসল্লিদের উপর গুলি বর্ষন করেন ট্যারেন্ট। এতে ৪৯ জন নিরপরাধ মানুষ নিহত ও ২০জন আহত হয়েছে।