বৈধ বাণিজ্যে বাধা দেওয়ার অধিকার আমেরিকার নেই: ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্বব্যাপী বৈধ ব্যবসা-বাণিজ্য অব্যাহত থাকবে। বৈধ বাণিজ্যে বাধা দেওয়ার কোনো অধিকার আমেরিকার নেই।

ভেনিজুয়েলাগামী তেল ট্যাংকার আটক করার মার্কিন হুমকি প্রসঙ্গে তিনি এসব কথা বলেন।

তিনি আজ আরও বলেছেন, কোনো দেশ যদি তার ভুল নীতির ভিত্তিতে সিদ্ধান্ত নেয় এবং বৈধ ব্যবসা-বাণিজ্যের পথে বাধা তৈরি করে তাহলে তাকে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে।

এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে বলেছেন, ভেনিজুয়েলাগামী ইরানি তেল ট্যাংকারের চলাচলে বিঘ্ন সৃষ্টি করতে আমেরিকা ক্যারিবিয়ান সাগরে নৌবাহিনী পাঠিয়েছে।

তিনি বলেন, ইরানি তেল ট্যাংকারের গতিরোধ করে দেয়ার যে হুমকি মার্কিন কর্মকর্তারা দিয়েছেন তা বেআইনি, বিপজ্জনক ও উসকানিমূলক।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ কাজ জলদস্যুতা ছাড়া আর কিছু নয় যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য বড় ধরনের বিপদ সৃষ্টি করবে।

ইরান এবং ভেনেজুয়েলার বিরুদ্ধে আমেরিকা একতরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এ অবস্থার মধ্যে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানি তেল ট্যাংকার হাজার হাজার টন তেলজাত পণ্য নিয়ে ভেনিজুয়েলার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে।সূত্র:পার্সটুডে