বৈশ্বিক জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বহির্গমন নিয়ে আশংকা বিশ্ব নেতাদের

ভয়াবহ জলবায়ু সংকটের ভীতিকর প্রভাব রোধ করার জন্যে এর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ঐক্যবদ্ধ হবার অঙ্গীকার করতে প্রায় ২০০টি দেশের প্রতিনিধিরা মাদ্রিদে একত্রিত হয়েছেন জলবায়ূ আলোচনার লক্ষ্যে।

বৈশ্বিক জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বহির্গমন নিয়ে আশংকা রয়েছে বিশ্ব নেতাদের। জাতিসংঘ প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনএ বলা হচ্ছে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধে অপর্যাপ্ত কর্মকাণ্ডের প্রভাব বাস্তব জীবনের ওপর ফেলবে।

জলবায়ু পরিবর্তন রোধ ও বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবীতে বিশ্বব্যাপী প্রতিবাদে নেমেছেন হাজার হাজার মানুষ। প্যারিস ভিত্তিক সংস্থা ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)-এর ক্লাইমেট চেঞ্জ প্রধান সাইমন বাকল বলেন, ‘ জলবায়ু পরিবর্তন বাস্তবে পরিণত হচ্ছে মানুষ আগে কল্পনাও করেনি। তারা মনে করছিল প্রভাব পড়তে দীর্ঘ সময় লাগবে। তা যে ঠিক নয়; প্রভাব এখনই পড়ছে:”।

পরিবেশবিদদের আশা, স্কটিশ শহর গ্লাসগো-তে আগামী বছরের সম্মেলনে গ্রিনহাউস গ্যাস কমানোর জন্যে সুনির্দিষ্ট দেশগুলোর জন্যে মাত্রা নির্ধারণ করে দেয়া হবে প্যারিস জলবায়ু বৈঠকে।

সম্মেলনের লক্ষ্যের মধ্যে, সদস্য রাষ্ট্রগুলি একটি বৈশ্বিক কার্বন ন:সরণ মানদন্ড বিধিমালায় সম্মত হওয়ার চেষ্টা করবে, জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে দরিদ্র দেশগুলোর জন্য বাৎসরিক অর্থায়ন ১০০ বিলিয়ন ডলার সহায়তা তহবিল করা হবে।খবর ভিওএ।

আজকের বাজার/লুৎফর রহমান