বোতলের জিন ‘কাবিল কোহকাফী’

মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে তাসমিয়াহ্ আফরিন মৌ নির্মাণ করেছেন ২৬ পর্বের ধারাবাহিক নাটক ‘কাবিল কোহকাফী’। ১৯ জানুয়ারি থেকে দুরন্ত টিভিতে শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টা ও রাত সাড়ে ৮টায় প্রচার হবে শিশুদের জন্য নির্মিত নাটকটি।

মৌ বেশ কিছু প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। পেয়েছেন দেশি-বিদেশি স্বীকৃতিও। এবারই প্রথম ধারাবাহিক নাটক নির্মাণ করলেন।

তিনি বলেন, ‘এই প্রথম আমি টেলিভিশনের জন্য কোনো ধারাবাহিক নির্মাণ করছি। শিশুদের জন্য কাজ করা একটু কঠিন। কারণ তাদের মনোজগতে জায়গা করে নেয়া সহজ নয়। তাদের মতো করে চিন্তা করে কাজটি করার চেষ্টা করেছি। এ জন্য অন্য অনেক শিশু সাহিত্য পড়েছি, নাটকটির এডিটেট ভার্সন ছোট কয়েকজন দর্শককে দেখিয়ে মতামত নিয়েছি।’

মৌ আরো বলেন, ‘আমার দুজন শিশুশিল্পীও অসাধারণ প্রতিভাবান। খুবই মজা করে কাজটা করতে পেরেছি আমরা। সম্পূর্ণ শুটিং এখনো শেষ হয়নি। কিন্তু ওদের খুবই মন খারাপ, কারণ শুটিং শেষ হয়ে গেলে আমাদের নিয়মিত দেখা-সাক্ষাত হবে না।’

তিনি জানান, ছোটদের পাশাপাশি বড়রাও নাটকটি দেখে খুব মজা পাবেন। ‘কাবিল কোহকাফী’র মূল চরিত্র টুশি। তার বাবা-মা নেই, মফস্বলে নানার কাছে বড় হয়। বয়স যখন ১১ তখন তার নানা মারা যান। মৃত্যুর আগে নানা টুশির খরচের জন্য একটি ট্রাস্ট করে যান আর একটি পরিবার ঠিক করে রেখে যান যেখানে টুশি বড় হবে। টুশি শহরের সেই পরিবারে এসে উঠে এবং সেই বাড়ির সাত বছরের তপুর সাথে তার খুবই ভালো সম্পর্ক হয়।

নানার বাড়িতে ১০০ বছর ধরে তালা লাগানো পুরনো সিন্দুকে একটি অদ্ভুত বোতল পায় টুশি। একরাতে তপুর বাবা-মায়ের অনুপস্থিতিতে বোতলটা তারা খোলে এবং বের হয়ে আসে জিন কাবিল কোহকাফী। কাবিলের নানা রকম কান্ড কীর্তি নিয়েই চলতে থাকে নাটক ‘কাবিল কোহকাফী’।

নাটকের প্রধান পাঁচটি চরিত্রে অভিনয় করেছেন সৈয়দ জুবায়ের (কাবিল কোহকাফী), মীম (টুশি), রাহিল (তপু), মৌটুসী বিশ্বাস (চাচী), আরফান আহমেদ (চাচা)। আরো রয়েছেন মামুনুর রশীদ, শর্মিলী আহমেদ, ড. ইনামুল হক, এসএম মোহসিন, দিলরুবা হোসেন দোয়েল, টুনটুনি সোবহান, ইকবাল হোসেনসহ অনেকে।

আজকের বাজার: সালি / ১৮ জানুয়ারি ২০১৮