বোনাস লভ্যাংশের ওপর ১৫ শতাংশ হারে কর ধার্য করা হবে

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ প্রদান না করে বোনাস লভ্যাংশ প্রদান করে; সে ক্ষেত্রে প্রদান করা লভ্যাংশের ওপর ১৫ শতাংশ হারে কর ধার্য করা হবে। পাশাপশি কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদেরকে বঞ্চিত করে সংরক্ষিত আয় হিসাবে রেখে দিয়ে বোনাস দিলে সেখানে কর দিতে হবে কোম্পানিকে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ ঘোষণা দেন তিনি।

এনিয়ে অর্থমন্ত্রী সংসদে বলেন,  কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে বিনিয়োগকারীগণ কোম্পানি থেকে মুনাফা প্রত্যাশা করেন। সে বিবেচনায় নগদ লভ্যাংশ প্রদান পুঁজিবাজারে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের মূল্য বৃদ্ধি, পুঁজিবাজার শক্তিশালী করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে নগদ লভ্যাংশ প্রদান না করে বোনাস প্রদানের প্রবণতা কোম্পানিরগুলোর মধ্যে লক্ষ্য করা যায়।এতে বিনিয়োগকারীরা তাদের প্রত্যাশিত লভ্যাংশ প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। তাই বোনাস লভ্যাংশের পরিবর্তে নগদ লভ্যাংশ প্রদানকে উৎসাহিত করার জন্য কোনো কোম্পানি বোনাস শেয়ার প্রদান করলে উক্ত বোনাস শেয়ার ওপর ১৫ শতাংশ কর প্রদান করতে হবে।

তিনি আরোও বলেন, কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদেরকে বঞ্চিত করে সংরক্ষিত আয় হিসাবে রেখে দেওয়ার প্রবণতা লক্ষ করা যায়। যা শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে। এ ধরনের প্রবণতা রোধে কোম্পানির কোনো আয় বছরে সংরক্ষিত আয়, রিজার্ভ ইত্যাদির সমষ্টি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হলে, অতিরিক্ত অংশের উপর সংশ্লিষ্ট কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদান করতে হবে।