বোরকা নিষিদ্ধ করার দাবি ভারতেও

এবার ভারতে বোরকা নিষিদ্ধ করার দাবি তুলেছে উগ্রপন্থি হিন্দু দল শিব সেনা। বুধবার দলের মুখপত্র ‘সামনা’-এ প্রকাশিত একটি প্রতিবেদনের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এই দাবি পেশ করে উদ্ধব ঠাকরের দল।

শিব সেনার দাবি, জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে প্রকাশ্যে বোরখা নিষিদ্ধ করা হোক। সামনা’য় বলা হয়েছে, ক্রমবর্ধমান সন্ত্রাসের আবহে শ্রীলঙ্কার দেখানো পথেই হাঁটুক ভারত। এই বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে দলটি প্রশ্ন করে, যদি রাবনের দেশ হয়ে শ্রীলঙ্কা বোরখা নিষিদ্ধ করতে পারে, তাহলে রামের দেশ কেন সেই পদক্ষেপ করছে না?

তারা শ্রীলঙ্কার এই পদক্ষেপের প্রশংসা করে বলেছে, বোরখা নিষিদ্ধ করে সাহসের পরিচয় দিয়েছেন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। শিব সেনার দাবি, মুসলমানরা ধর্মের নিহিত অর্থ না বুঝে বোরখা, তিন তালাকের মতো প্রথাকে ইসলামের সঙ্গে জড়িয়ে ফেলছেন।

ওই দাবির সমর্থনে তুরস্কের মুস্তফা কামাল পাশার উদাহরণ টেনে সামনা’য় বলা হয়, তুরস্কে ধর্মীয় উন্মাদনা রুখতে দাড়ি ও বোরকা নিষিদ্ধ করেছিলেন পাশা।

তবে শরিক দলের সঙ্গে একমত নয় বিজেপি। শাসকদলের নেতা জি ভি এল নরসিমা রাও সাফ জানিয়েছেন, সন্ত্রাস দমনে উপযুক্ত পদক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী মোদি। ফলে এই মুহূর্তে বোরকা নিষিদ্ধ করার মতো সিদ্ধান্তের কোনও প্রয়োজন নেই৷

উল্লেখ্য, গত সপ্তাহের ভয়ঙ্কর জঙ্গি হামলার পর সোমবার থেকে প্রকাশ্যে বোরকা পরা নিষিদ্ধ করে শ্রীলঙ্কা। জরুরি অবস্থা চলাকালীন বিশেষ ক্ষমতা প্রয়োগ করে একথা ঘোষণা করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা।

আজকের বাজার/এমএইচ