বোর্ড পরীক্ষার খাতা পূণর্মূল্যায়নের বিধান প্রণয়নে হাইকোর্টর রুল

পরীক্ষা পরিচালনা সংক্রান্ত বোর্ডের প্রণীত রেগুলেশনের ৮১ নম্বর প্রবিধান অনুযায়ী পূণর্মূল্যায়নের সুযোগ না রাখার বিধানটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে খাতা পূণর্মূল্যায়নের প্রয়োজনীয় বিধান কেন প্রণয়ন করা হবে না রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

বৃহস্পতিবার এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

দুই সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও সকল বোর্ডের চেয়ারম্যান এবং পরীক্ষা নিয়ন্ত্রকদের এ রুলে জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সঙ্গে ছিলেন আইনজীবী শিকদার মাহমুদুর রাজী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আইনজীবী শিকদার মাহমুদুর রাজী জানান, ‘বোর্ডের আইন অনুযায়ী খাতা পূণর্মূল্যায়নের কোনো সুযোগ নেই। যা করা যায় তা হলো পুনর্নিরীক্ষা। এর ফলে খাতার মার্কের বিষয়টি চ্যালেঞ্জ করার সুযোগ থাকলেও খাতার মূল্যায়ন করার সুযোগ নেই। তাই সে সুযোগ চেয়ে রিটটি দায়ের করা হয়।’

প্রসঙ্গত, এর আগে এসএসসি ও এইচএসসি সহ সমমানের বোর্ড পরীক্ষায় উত্তরপত্র পূণর্মূল্যায়নের সুযোগ চেয়ে রিটটি দায়ের করা হয়। গত ১৪ মে সুপ্রিম কোর্টের আইনজীবী শিকদার মাহমুদুর রাজী ও আইনুন নাহার সিদ্দিকা এ রিট দায়ের করেন।

আজকের বাজার/এমএইচ