ব্যাংকের সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই: অর্থমন্ত্রী

নতুন ব্যাংকের প্রয়োজন আছে বলেই বাংলাদেশ ব্যাংক আরও তিনটি ব্যাংকের অনুমোদন দিয়েছে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। একইসঙ্গে ব্যাংকের সংখ্যা নিয়েও তিনি চিন্তিত নন বলে জানান। তবে গভর্নরের সাথে কথা না বলে এ বিষয়ে ডিটেইল বলতে আগ্রহী নয় মন্ত্রী।

সোমবার সকালে সচিবালয় ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ঢোকার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

আগের অর্থমন্ত্রী বলতেন ‘বাংলাদেশে আর নতুন ব্যাংকের প্রয়োজন নেই’- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মুস্তফা কামাল বলেন, দেশের ব্যাংকের সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই। ব্যাংকগুলো সাধারণ জনগণকে ঠিকমতো নিয়মের মধ্যে সেবা দিতে পারছে কি না সেইটাই বিবেচ্য বিষয়।

অর্থমন্ত্রী বলেন, দেশের নতুন ব্যাংকের অনুমোদিত মূলধন ৪০০ কোটি থেকে ৫০০ কোটি টাকা বাড়ানো হয়েছে। অনুমোদিত মূলধন বেশি হলে সেফটি নেটটা বড় হবে। বিদেশে একটা ব্যাংকের শাখার মোট টাকা আছে আমাদের দেশের ২০ টা ব্যাংকের এক সাথে তা নেই।

তিনি আরও বলেন, খেলাপি ঋণ পরিমাণ কমাতে হবে। আমাদের বড় সমস্যা হচ্ছে খেলাপি ঋণ। খেলাপি ঋণ কমাতে না পারলে সুদের হার ও আমানত এবং সুদের হারের পার্থক্য বেড়ে যায়।

প্রসঙ্গত, গতকাল বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় নতুন তিনটি ব্যাংকের নীতিগত অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়। ব্যাংকগুলো হলো- বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, দ্য সিটিজেন ব্যাংক ও পিপলস ব্যাংক। এ তিন ব্যাংক অনুমোদনের ফলে দেশে সব মিলিয়ে তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়াল ৬২টিতে।

আজকের বাজর/এমএইচ