ব্যাংক ঋণের সুদ হার সিঙ্গেল ডিজিটে আনার কাজ চলছে: প্রধানমন্ত্রী

অন্য কারণে নয়, ঋণের উচ্চ হারে সুদের কারণে স্বাভাবিকভাবেই ঋণ খেলাপি হয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সব ব্যাংকের ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে (এক অংকে) নেয়ার পদক্ষেপগুলো বাস্তবায়নাধীন রয়েছে।

তিনি বলে, ‘আমরা একে (ব্যাংক ঋণের সুদের হার) সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে চাই। ইতিমধ্যে আমরা যথাযথ পদক্ষেপ নিয়েছি যাতে করে বিনিয়োগ সহজ হয়।’

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মানজনক পুরস্কার ‘জাতীয় রপ্তানি ট্রফি’ হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

উচ্চ সুদে ঋণ নিয়ে বিনিয়োগের মাধ্যমে স্বাভাবিকভাবেই ঋণ খেলাপির সৃষ্টি হয় জানিয়ে হাসিনা বলেন, কারণ শুধু (ব্যাংক থেকে) টাকা নিয়ে শিল্প প্রতিষ্ঠান গড়া যায় না।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এ অনুষ্ঠানে দেশের রপ্তানিতে অসামান্য অবদান রাখায় ২৮ ক্যাটাগরিতে ৬৬টি কোম্পানিকে পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী।

২০১৬-১৭ বছরে অবদানের জন্য পুরস্কারপ্রাপ্ত কোম্পানিগুলোর মধ্যে ২৯টিকে সোনার ট্রফি, ২১টিকে রূপার ট্রফি এবং ১৬টিকে তামার ট্রফি দেয়া হয়।

সিঙ্গেল ডিজিটে সুদের হার নামিয়ে আনতে সরকারের নির্দেশনা প্রসঙ্গে হাসিনা বলেন, অনেক ব্যাংক নির্দেশনা অনুসরণ করছে, অনেকে আবার করছে না।

‘আমরা এ ব্যাপারে আলোচনা করছি এবং প্রয়োজনে তাদের (ব্যাংকগুলোকে) সুযোগ-সুবিধাও দেয়া হচ্ছে। আমরা একে সিঙ্গেল ডিজিটে আনতে চাই,’ যোগ করেন তিনি।

শিল্পায়নের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শিল্পায়নের জন্য পরিকল্পনা গ্রহণ করেছি এবং এ নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। আবার আমাদেরকে কৃষি জমি রক্ষা করতে হবে। এজন্য আমরা স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগের জন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি।’

এসব অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগে আকর্ষণের জন্য সব ধরনের সেবাসহ সরকার বিশেষ সুযোগ-সবিধাও প্রদান করছে বলেও জানান তিনি।

গ্যাস সরবরাহ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, দেশে গ্যাসের খনিতে সীমিত গ্যাস থাকায় ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকার তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে।

শিল্প প্রতিষ্ঠান স্থাপনের শুরুতে ব্যবসায়ীদের বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণের বিষয়টিও বিবেচনায় নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান তোফায়েল আহমেদ, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম এবং ইপিবি ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ