ব্রাজিলের বিচারমন্ত্রীর পদত্যাগ

প্রেসিডেন্ট জেইর বোলসোনারো সংঙ্গে সংঘাতের জেরে পদত্যাগ করেছেন ব্রাজিলের বিচার মন্ত্রী সার্জিও মোরো। পদত্যাগের কারণ হিসেবে প্রেসিডেন্টের বিরুদ্ধে অনাধিকার চর্চার অভিযোগ এনেছেন তিনি।
শুক্রবার রাজধানী ব্রাসিলিয়ায় এক দীর্ঘ ভাষণের পর নিজের পদত্যাগের কথা জানান মোরো।

তিনি বলেন, প্রেসিডেন্ট দেশের পুলিশি ব্যবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপ করছেন। স্বশাসিত এই সংস্থায় তিনি রাজনৈতিক হস্তক্ষেপ করতে চাইছেন, যা মেনে নেয়া যায়না।

এর আগে ওই দিনই ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো দেশটির ফেডারেল পুলিশ প্রধান মারিসিও ভালেক্সিওকে বরখাস্ত করেন, যিনি মন্ত্রী সেরগেই মোরোর অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। এরপরই পদত্যাগের সিদ্ধান্ত নেন মোরো।

তিনি অভিযোগ করে বলেন, কোনো কারণ ছাড়াই ফেডারেল পুলিশের প্রধানকে বরখাস্ত করা আসলে স্বশাসিত সংস্থায় রাজনৈতিক হস্তক্ষেপ। যা আমার এবং সরকারের বিশ্বাসযোগ্যতার ওপর আঘাত বলেই আমি মনে করি।

এদিকে মোরোর পদত্যাগের ফলে বড় ধরনের ধাক্কা খেয়েছে ব্রাজিল সরকার। তার পদত্যাগের খবর প্রচার হওয়ার পরপরই দেশটির শেয়ার বাজার ৮ শতাংশ নীচে চলে গিয়েছে। লাতিন আমেরিকার সর্ব বৃহৎ সাও পাওলো স্টক এক্সচেঞ্জ নীচে নামার পাশাপাশি মার্কিন ডলারের তুলনায় ব্রাজিলের মুদ্রার মূল্য ৫ দশমিক ৬৮ শতাংশ হ্রাসও পেয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গে মন্ত্রীসভার সদস্যদের বিরোধ নতুন কিছু নয়। এর আগে গত সপ্তাহে দেশটির স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গেও সংঘাতে জড়িয়ে পড়েছিলেন তিনি।

দেশের স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিখ মান্ডেট্টা জানিয়েছিলেন দেশে করোনা সংক্রমণ প্রতিরোধ করতে একমাত্র পথ আইসোলেশনে থাকা। কিন্তু স্বাস্থ্যমন্ত্রীর যে কথার সঙ্গে সহমত হননি বোলসোনারো।

এ সম্পর্কে তিনি বলেছিলেন, স্বাস্থ্যমন্ত্রী শুধু স্বাস্থ্য নিয়ে ভাবছেন। আমাকে তার চেয়েও বেশি ভাবতে হচ্ছে দেশের অর্থনীতি নিয়ে এবং কর্মসংস্থান নিয়ে।