ব্রিটেনে বাঁধ ভাঙার ঝুঁকিতে আরো লোক অপসারণ

যুক্তরাজ্যের ডারবিশ্যায়ারের ওহেলি ব্রিজ থেকে আরো ৫৫টি বাড়ির লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। বাঁধ ভাঙার ঝুঁকি তৈরি হওয়ায় এসব লোককে সরিয়ে নেয়া হয়। রোববার জরুরি সংস্থা এ কথা জানিয়েছে।

এদিকে নতুন করে ঝড় আঘাত হানার আশংকায় সংস্থাটি টডব্রুক জলাধারের পানির স্তর কমাতে প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছে। বৃহস্পতিবারের প্রচ- বৃষ্টির কারণে টডব্রুক জলাধারের দেয়াল কিছুটা ধসে পড়ে। বাঁধ ভেঙে পড়তে পারে এ আশংকায় ওহেলি ব্রিজ শহর থেকে প্রায় ১৫শ লোককে ইতোমধ্যে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া সেনা হেলিকপ্টার থেকে বাঁধে বালির বস্তা ফেলা হচ্ছে এবং জলাধার থেকে পানি পাম্পিং করে সরানোর কাজ করছে জরুরি সংস্থার কর্মীরা।

ডেপুটি ফায়ার চিফ গ্যাভিন টমলিনসন রোববার সকালে সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবারের চেয়ে পানির স্তর কিছুটা কমে এসেছে। দিনরাত ২২টি পাম্প পানি সরানোর কাজ করছে। পানির স্তর নিরাপদ প্রকৌশলীরা এ ঘোষণা দেয়ার পরই কেবল কাজ থামানো হবে।

এদিকে আবহাওয়া অফিস ঘোষণা করেছে, রোববার বিকেলের দিকে বজ্রবৃষ্টি হতে পারে । কয়েকঘন্টায় ৩০ থেকে ৪০ মিলিমিটার বৃষ্টিও হতে পারে।

প্রধানমন্ত্রী বরিস জনসন শুক্রবার সন্ধ্যায় এলাকাটি পরিদর্শন করে বলেছেন, ১৮০ বছরের পুরনো বাঁধটির বড়ো ধরণের সংস্কার প্রয়োজন।

আজকের বাজার/লুৎফর রহমান