ব্রুনাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী

তিনদিনের সরকারি সফরে রোববার ব্রুনাই দারুসসালামে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর আড়াইটায় (স্থানীয় সময়) শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগওয়ানের ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। ব্রুনাই দারুসসালামের ক্রাউন প্রিন্স হাজী আল-মুহতাদী বিল্লাহ প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। খবর ইউএনবি।

ব্রুনাই রয়্যাল গার্ডের একটি চৌকস দল শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করে। সুসজ্জিত অস্থায়ী মঞ্চে প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স সালাম গ্রহণ করেন। এসময় দুদেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার এয়ার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হুসেইস এসময় উপস্থিত ছিলেন।

আনুষ্ঠানিক অভ্যর্থনা শেষে প্রধানমন্ত্রীকে মোটরগাড়ির শোভাযাত্রা সহকারে ইম্পায়ার হোটেল অ্যান্ড কাউন্ট্রি ক্লাবে নিয়ে যাওয়া হয়। সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলে অবস্থান করবেন।

ব্রুনাই দারুসসালামের সুলতান হাজী হাসানাল বলকিয়ার আমন্ত্রণে দেশটিতে সফরে গেলেন প্রধানমন্ত্রী।

এ সফরে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন খাতে দুদেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সমঝোতা স্মারক হতে পারে এমন ছয়টি খাত হচ্ছে- কৃষি, শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া, মৎস্যখাত, পশুসম্পদ খাত ও জ্বালানি খাত।

সফরের সময়সূচি অনুযায়ী, রবিবার ইম্পায়ার হোটেলে প্রবাসী বাংলাদেশিদের একটি কমিউনিটি ইভেন্ট ও ব্রুনাইয়ে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনারের আয়োজনে নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

সোমবার ব্রুনাই সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমান প্রাসাদে সুলতান হাজী হাসানাল বলকিয়া ও তার রাজকীয় পরিবারের সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা।

এরপর সুলতানের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

সোমবার বিকালে বাংলাদেশের ব্যবসায়ী সংগঠন, ব্রুনাই ব্যবসায়ী সংগঠন ও ব্রুনাই ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের সঙ্গে বৈঠকে যোগ দেবেন শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রী জামে আসর মসজিদ পরিদর্শন করবেন এবং সেখানে আসরের নামাজ আদায় করবেন। প্রধানমন্ত্রী ইস্তানা নুরুল ইমান প্রাসাদে ব্রুনাই সুলতানের রাজকীয় ভোজসভায় যোগ দেবেন।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জালান কেবাংসানে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এরপর তিনি ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগওয়ানের প্রাণকেন্দ্রে অবস্থিত রয়্যাল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

মঙ্গলবার বিকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানযোগে ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়ার সময়সূচি রয়েছে প্রধানমন্ত্রীর।

আজকের বাজার/এমএইচ