বড় শাস্তি পেলেন বিশ্বকাপজয়ী বাংলাদেশের ৩ ক্রিকেটার

সদ্য সমাপ্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার সুখ স্মৃতি কাটতে না কাটতেই দুঃসংবাদ পেলেন বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের তিন ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকায় পচেফস্ট্রুমে রবিবারের ফাইনাল ম্যাচে ভারত-বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ধাক্কা-ধাক্কির ঘটনায় দুদলের পাঁচ ক্রিকেটারকে শাস্তি দিয়েছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি। শাস্তি পাওয়া ক্রিকেটারের মধ্যে বাংলাদেশের তিন জন এবং ভারতের দুজন রয়েছেন। যাদের প্রত্যেকে বেশ বড় রকমের শাস্তি পেয়েছেন।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে শাস্তিপ্রাপ্তরা হচ্ছেন- তৌহিদ হৃদয়, শামিম হোসেন এবং রাকিবুল হাসান। অপরদিকে শাস্তি পাওয়া ভারতীয় দুই ক্রিকেটার হলেন আকাশ সিং ও রবি বিষ্ণয়। শাস্তির মধ্যে রয়েছে-বাংলাদেশের তৌহিদের ১০টি সাসপেনশন পয়েন্ট, যা ৬টি ডিমেরিট পয়েন্টের সমান। শামিমের সাসপেনশন পয়েন্ট ৮টি হলেও ডিমেরিট পয়েন্ট কিন্তু ৬টিই থাকছে। স্পিনার রকিবুলকে ৪টি সাসপেনশন পয়েন্ট, যেটা ৫ ডিমেরিট পয়েন্টের সমান।

ভারতের আকাশকে ৮ সাসপেনশন ও ৬ ডিমেরিট পয়েন্ট। আর ফাইনালে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের টপ অর্ডারকে ধসিয়ে দেয়া বিষ্ণয়কে দেয়া হয়েছে ৫ সাসপেনশন ও ৭ ডিমেরিট পয়েন্ট। আইসিসির নিয়ম অনুযায়ী, ১ সাসপেনশন পয়েন্ট মানে একটি ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ খেলতে না পারার শাস্তি। শাস্তিপ্রাপ্ত খেলোয়াড়েরা অনূর্ধ্ব ১৯ কিংবা অন্য যেকোনো আন্তর্জাতিক ম্যাচে যখনই অংশ নেবেন, তখনই এ শাস্তি প্রযোজ্য হবে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান