বড় হোঁচট খেয়ে বছর শেষ করল রিয়াল

স্প্যানিশ লা লিগায় বেশ জমে উঠেছিল দুই শত্রু রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যে। সমান পয়েন্ট নিয়ে গেল সপ্তাহে এল ক্লাসিকোতে বার্সার মাঠে ড্র করে রিয়াল; পয়েন্ট টেবিলে তখন দুদলের পয়েন্ট সমান। চলতি সপ্তাহে লা লিগার ম্যাচে কাতালানরা এগিয়ে যায় আলাভেসকে হারিয়ে; দুদিন পর তথা রবিবার (২২ ডিসেম্বর) পিছিয়ে পড়া রিয়ালের সামনে সুযোগ আসে আবারও পয়েন্ট সমান করার, কিন্তু এই যাত্রায় পিছিয়ে পড়ল জিনেদিন জিদানের শীর্ষরা। পয়েন্ট ভাগ করে নিয়েছে অ্যাতলেটিকো বিলবাওয়ের কাছে।

সান্তিয়াগো বার্নাব্যুতে বছরে নিজেদের শেষ ম্যাচে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। লিগে এটি তাদের টানা তৃতীয় ড্র। এই ড্রয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে গেল তারা।

ঘরের মাঠে শুরু থেকে আক্রমণাত্মক খেলা রিয়াল এগিয়ে যেতে পারত বিরতির আগেই। ২০তম মিনিটে তিন ডিফেন্ডারকে কাটিয়ে টনি ক্রুসের নেওয়া শট ফেরে ক্রসবারে লেগে। ৩৩তম মিনিটে করিম বেনজেমার শট গোল লাইন থেকে ফেরান বিলবাওয়ের ডিফেন্ডার।

দ্বিতীয়ার্ধেও ভাগ্য সহায় হয়নি স্বাগতিকদের। ৬০তম মিনিটে খুব কাছ থেকে নেওয়া নাচোর হেড ফেরে ক্রসবারে লেগে। ৮৬তম মিনিটে দানি কারবাহালের ক্রসে বদলি ফরোয়ার্ড লুকা জভিচের হেড লাগে বাম দিকের পোস্টে।

বাকিটা সময়ে মরিয়া চেষ্টা করেও গোলের দেখা পায়নি রিয়াল। ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে থেকে এবারের বছর শেষ করল রিয়াল। শনিবার (২০ ডিসেম্বর) আলাভেসকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়া বার্সেলোনা ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে।

আজকের বাজার/আরিফ