ভারতকে আলোচনায় আসার আহ্বান ইমরান খানের

চলমান উত্তেজনার প্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি জানানোর কয়েক ঘণ্টা পর বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইমরান খান এ আহ্বান জানিয়ে বলেন, যুদ্ধ জাতির জন্য উপকার বয়ে আনে না, উপলব্ধি এনে দিতে পারে।

‘পাকিস্তান সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে’ দাবি করে টেলিভিশন বক্তব্যে ইমরান খান বলেন, ‘আসুন সমাধানের জন্য আলোচনায় বসি।’

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে আত্মঘাতী হামলায় সেনাবাহিনীর ৪০ জনেরও বেশি সদস্য মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে পারমাণবিক ক্ষমতাধর দু’রাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনার সূত্রপাত।

পাকিস্তান সরকারের মদদে চলা জঙ্গিগোষ্ঠী এ হামলা চালিয়েছে বলে ভারতের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। ইমরান খান সেই ঘটনার পেছনে দায়ীদের খুঁজে বের করতে আবারও সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র দাবি করেন, ভারত তাদের দেশের সীমান্ত অতিক্রম করার পর তাদের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে পাকিস্তানের বিমান বাহিনী। একই সঙ্গে ভারতীয় এক বৈমানিককে আটক করা হয়েছে।

এর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দুই দেশের মধ্যে চরম উত্তেজনাকর পরিস্থিতি আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

অবশ্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, পাকিস্তানের সঙ্গে বর্তমান উত্তেজনাকর পরিস্থিতির আর অবনতি দেখতে চায় না তার দেশ।

বুধবার পাকিস্তানের মেজর জেনারেল আসিফ ঘাফু জানান, অমীমাংসিত কাশ্মীর অঞ্চলে পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে একটি বিমান এবং ভারত নিয়ন্ত্রিত অংশে আরেকটি বিমান বিধ্বস্ত করতে সক্ষম হয়েছে পাকিস্তানের বিমান বাহিনী। সেই সঙ্গে ভারতীয় এক বৈমানিককে আটক করেছেন পাকিস্তানের সেনারা।

এদিকে এ বিষয়ে নয়াদিল্লিতে ভারতের বিমান বাহিনীর মুখপাত্র অনুপম ব্যানার্জি বলেন, পাকিস্তানের এই বিবৃতির বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।

এর আগে ভারতের সিনিয়র পুলিশ কর্মকর্তা মুনির আহমেদ খান জানান, কাশ্মীরে ভারত নিয়ন্ত্রিত অংশে একটি ভারতীয় বিমান বিধ্বস্ত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের বিষয়ে কিছু জানা যায়নি।

দেশটির আরেক পুলিশ কর্মকর্তা এস.পি. পানি জানান, বুদগম এলাকায় যেখানে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে সেখানে অগ্নি নির্বাপক কর্মীরা কাজ করছেন। প্রত্যক্ষদর্শীরা জানায়, দুর্ঘটনাস্থল থেকে বাসিন্দাদের দূরে রাখার জন্য সেনার ফাঁকা গুলি ছুড়ছেন।

ভারত জানিয়েছে, পাকিস্তানের সঙ্গে বর্তমান উত্তেজনাকর পরিস্থিতির আর অবনতি দেখতে চায় না তারা। দায়িত্ব ও সংযমের সঙ্গে দুদেশের কার্যক্রম অব্যাহত রাখতে চায় ভারত।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতের মর্টার শেলের আঘাতে ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে পাকিস্তানের পুলিশ জানানোর পরপরই ভারতের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য দেয়া হয়।

বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ গোষ্ঠীর বিরুদ্ধে ভারতে আবার হামলার প্রতিরোধের জন্য দৃঢ় পদক্ষেপ হিসেবে মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে সীমিত আকারে আক্রমণ চালানো হয়েছে।

চীনের হুয়েনে রাশিয়া, ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ১৬তম বৈঠকে সুষমা এ কথা বলেন।

এর আগে বুধবার পাকিস্তানের স্থানীয় পুলিশ কর্মকর্তা মোহাম্মদ আলতাফ জানান, কাশ্মীরে পাকিস্তান নিয়ন্ত্রিত কোতলি গ্রামে ভারতের হামলায় শিশুসহ অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। পাকিস্তান ও ভারত উভয়ই এলাকাটিকে নিজেদের অংশ হিসেবে দাবি করেছে।

ভারতীয় বিমান আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানে প্রবেশ করে বোমা হামলা চালিয়েছে বলে মঙ্গলবার পাকিস্তানের সেনাবাহিনীর এক মুখপাত্র টু্ইট করেন। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলেও দাবি করেন ওই মুখপাত্র।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। পাকিস্তান-ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে। এরপর প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে।

ভারত এই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে প্রতিশোধ নেয়ার হুমকি দিতে থাকে। তবে পুলওয়ামা হামলায় পাকিস্তানের জড়িত থাকার কথা অস্বীকার করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত তাদের ওপর হামলা করলে পাকিস্তানও পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে বৃটিশ শাসনমুক্ত হওয়ার পর থেকেই অমীমাংসিত কাশ্মীর রাজ্য নিয়ে পারমাণবিক ক্ষমতাধর ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। পাকিস্তানের অধীনে স্বাধীন রাজ্য হিসেবে কাশ্মীরকে চায় এক গোষ্ঠী। অন্যদিকে ভারতের অধীনে কাশ্মীরকে চায় আরেক গোষ্ঠী। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ