ভারতকে টপকে দ্বিতীয়দিন শেষ অস্ট্রেলিয়ার

স্বাগতিক ভারতের বিপক্ষ বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় টেস্টে ভালো শুরু দিয়েই প্রথমদিন শেষ করেছিল অস্ট্রেলিয়া। আর দ্বিতীয় দিনে এসে রবিবার ( ০৫ মার্চ ) সতর্কভাবে ৪৮ রানের লিড নিয়ে দিন শেষ করেছে তারা। নিজেদের প্রথম ইনিংসে সফরকারীরা সংগ্রহ করেছে ৬ উইকেটে ২৩৭ রান। মিচেল স্ট্রেক ১৪ এবং ম্যাথু ওয়েড ২৫ রান নিয়ে অপরাজিত রয়েছেন উইকেটে।

দিনের শুরুতেই ওপেনার ডেভিড ওর্য়ানারের উইকেটটি হারিয়েছে অজিরা। প্রথম দিনে ২৩ রানে অপরাজিত থাকা ওর্য়ানার আর ১০ রান যোগ করেই অশ্বিনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন। তখন দলীয় রান ৫২। এরপর রেনশোর সঙ্গে যোগ দেন দলপতি স্মিথ। তিনি ক্রিজে থিতু হবারই ইঙ্গিত দিচ্ছিলেন। তবে ৫২ বলে ৮ রান করে জাদেজার বলটি উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে হয়ে সাজঘরে ফিরেন তিনি।

উইকেটের একপ্রান্ত আগলে রেখে ধীরগতিতে ব্যাট করে চলছিলেন রেনশো। করেছেন হাফসেঞ্চুরিও। তাকে ফিরিয়ে ভারত শিবিরে বেকথ্রু এনে দেন রবিন্দ্র জাদেজা। আউট হওয়ার আগে রেনশো ৫টি চার ও ১টি ছক্কার মারে ৬০ রান করেন।

এরপর পিটার হ্যান্ডসকম্বও ১৬ রানে জাদেজার শিকারে পরিণত হয়ে সাজঘরে ফিরেন। আর রানের খাতা খোলার আগেই মিচেল মার্শকে এলবিডব্লুর ফাঁদে ফেলেনইশান্ত শর্মা। এরপর উমেশ যাদবের বলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফিরেছেন ৬৬ রান শন মার্শ।

এর আগে শনিবার (০৪ মার্চ) দিনশেষে নিজেদের প্রথম ইনিংসে কোন উইকেট না হারিয়ে সফফরকারীরা সংগ্রহ করেছিল ৪০ রান। অপরাজিত ছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ারনার (২৩ রান) ও ম্যাট রেনশো (১৫ রান)।

বোলিংয়েও ভালো দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা বিরাট কোহলির দলকে এদিন মাত্র ১৮৯ রানেই থামিয়ে দিয়েছে অজি বোলাররা।দলের হয়ে এবার বাজিমাত করেছেন অফস্পিনার নাথান লায়ন। তিনি একাই তুলে নিয়েছেন ৮টি উইকেট। আর ১টি করে উইকেট নিয়েছেন স্টার্ক ও ও’কিফ।

পুনে টেস্টে বাজেভাবে হারের পর বেঙ্গালুরু টেস্টে সতর্কভাবে শুরু করলেও শেষপর্যন্ত ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি ভারত। কাঁধে চোট পাওয়া মুরালি বিজয়ের জায়গায় দলে আসা ওপেনার অভিনব মুকুন্দ কোনও রান না করেই মিচেল স্টার্কের বলে এলডিডব্লিউ হয়ে ফিরে যান। দলের রান তখন ১১। ওয়ানডাউনে নেমে পূজারাও বেশ নড়বড়ে অবস্থায় ১৭ রান করে আউট হয়ে যান। ৬৬ বল খেলে লায়নের বলে হ্যান্ডসকম্বের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন পূজারা। লাঞ্চ পর্যন্ত ভারতের রান ছিল ২ উইকেটে ৭২।

লোকেশ রাহুল ৪৮ রানে ক্রিজে ছিলেন। লাঞ্চের পর নেমে ব্যর্থ কোহালিও। ১৭ বলে মাত্র ১২ রান করে লায়নের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান ভারত অধিনায়ক। দলের রান তখন ৮৮। এরপর দলীয় ১১৮ রানে স্ট্যাম্প আউট হয়ে সাজঘরে ফিরেন আজিঙ্কা রাহানেও। তিনি ১৭ রান যোগ করেন স্কোরবোর্ডে।

করুণ নায়ার স্কোরবোর্ডে ২৬ রান যোগ করে স্টিভ ও’কিফের বলে স্টাম্পিংয়ের শিকার হয়ে মাঠ ছাড়েন। এরপর একে একে রবিচন্দ্রন অশ্বিন (৭), ঋদ্ধিমান সাহা (১) এবং রবিন্দ্র জাদেজা (৩) প্যাভিলিয়নের পথ ধরেন।

উইকেটের একপ্রান্ত আগলে রাখা রাহুল শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হলে ভারতের ইনিংস ১৮৯ রানেই থেমে যায়। রাহুল ৯টি চারের মারে ৯০ রান করেন।

এই টেস্টে অস্ট্রেলিয়া দলে কোনও পরিবর্তন নেই। ভারতীয় দলে দু’টি বদল হয়েছে। মুরালি বিজয়ের জায়গায় অভিনব মুকুন্দ। আর জয়ন্ত যাদব বাদ পড়ে তার জায়গায় দলে ঢুকেছেন করুণ নায়ার। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট ৩০৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন করুণ। সেই টেস্ট তিনি চোট পাওয়া আজিঙ্কা রাহানের জায়গায় দলে ঢুকেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে রাহানে ফিরে আসায় জায়গা হয়নি করুণের। বেঙ্গালুরুতে ফিরে এসেছেন তিনি।

 

 

সুত্র: দ্য রিপোর্ট