ভারতীয়দের বিনামূল্যে ভিসা দিল পাকিস্তান

ছবি: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ভারতীয় শিখ তীর্থযাত্রীদের জন্য খুব শীঘ্রই খুলতে চলেছে কারতারপুর করিডোর। রবিবার নিজের টুইটার আকাউন্টে কারতারপুরের একটি ছবি পোস্ট করে পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাতে লিখেছেন, ‘সকল শিখ পুন্যার্থীদের স্বাগত জানাতে কারতারপুর একদম তৈরি’। কারতারপুর কমপ্লেক্সের ছবি ছাড়াও তিনি এদিন গুরুদুয়ার দরবার সাহিবের ছবিও পোস্ট করেন নিজের আকাউন্টে। উভয় ছবি পোস্ট করার পর তিনি জানিয়েছেন, আগামী ৯ নভেম্বর গুরুনানকের পাঁচশো পঞ্চাশতম জন্মবার্ষিকী উদযাপন করার জন্য কারতারপুরে সকল শিখ তীর্থযাত্রীকে স্বাগত।

আগামী ৯ নভেম্বর শিখ ধর্মগুরু গুরুনানকের পাঁচশো পঞ্চাশতম জন্মবার্ষিকী। শিখ ধর্মের প্রবর্তক গুরুনানকের জন্মস্থান ছিল পাকিস্তানের এই নানকানা সাহিবে। সেখানেই তাঁর জন্মবার্ষিকী উদযাপন করা হবে বলে আরও একটি টুইট করেছেন ইমরান খান। জানা গিয়েছে, সময়ের মধ্যে কারতারপুর করিডোরের কাজ শেষ করে ফেলায় তিনি তাঁর দেশের যে সংস্থা এই কারতারপুর করিডোর তৈরি করার দায়িত্ব নিয়েছিল তাঁদেরকেও ধন্যবাদ জানিয়েছেন এদিন।

বেশকিছুদিন আগে পাক-সরকারের তরফে ঠিক করা হয়েছিল, ভারত থেকে যেসমস্ত শিখ তীর্থযাত্রীরা আসবেন তাঁদের পাসপোর্ট এবং ভিসা করেই তবে কারতারপুরে ঢোকার অনুমতি পাবেন। যারজন্য প্রাত্যহিক খরচ ধরা হয়েছিল ‘বিশ ইউএসডি ডলার’। পরে অবশ্য ভারত সরকার এই বিষয়ে কিছুটা আপত্তি জানালে পাক সরকারের তরফে ফ্রী ভিসার ব্যবস্তা করা হয়।

আজকের বাজার/লুৎফর রহমান