ভারতের বিপক্ষে ২২৫ রানের টার্গেট পেল আফগানিস্তান

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরের হট ফেভারিট ও লম্বা ব্যাটিং লাইনআপের অধিকারী ভারত তাদের প্রতিপক্ষ আফগানিস্তানকে ২২৫ রানের টার্গেট দিয়েছে। টস জিতে প্রথম ব্যাট করতে নেমে অধিনায়ক বিরাট কোহলি ও কেদার যাদভের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২২৪ রান করে ভারত।

ভারতের পক্ষে কোহলি সর্বোচ্চ ৬৭ এবং যাদভের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রানের ইনিংস।

আফগানদের হয়ে মোহাম্মাদ নবী ও গুলবাদীন নায়েব ২টি করে এবং রহমত শাহ, আফতাব আলম, রশিদ খান ও মুজিব উর রহমান প্রত্যেকেই ১টি করে উইকেট লাভ করেন।

টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ৭ রানেই ভাঙে তাদের উদ্বোধনী জুটি। রোহিত শর্মা মাত্র ১ রান করে মুজিবের বলে সরাসরি বোল্ড হন।

এরপর লোকেশ রাহুলকে সাথে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন কোহলি। তাদের জুটিতে আসে ৫৭ রান। উইকেটে সেট হয়েও মারমুখী হতে গিয়ে আউট হন রাহুল।

ভিজয় শংকরেরও একই অবস্থা। কোহলির সাথে ৫৮ রানের পার্টনারশিপে তার অবদান ২৯ রান। দ্রুতই ফিরে যান অধিনায়ক কোহলিও। স্কোরবোর্ডে রান তখন ১৩৫। টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে ভারত তখন দিশেহারা।

একের পর এক উইকেট শিকার করে তখন বেশ উজ্জীবিত আফগান বোলাররা। এমএস ধোনী দলকে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু ব্যক্তিগত ২৮ রানেই সাজঘরের পথ ধরেন তিনি।

মুলত ধোনী এবং কেদার যাদভের ব্যাটেই ভারত দুইশো পার করে।

আজকের বাজার/এমএইচ