ভারতের সাথে চীনের সংঘর্ষের কারণে নিহত ২০ জন সেনা

বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলের লাদাখ সীমান্তে বিশ্বের সর্বাধিক জনবহুল দুটি দেশ ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে। ৪৫ বছর আগে পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে যুদ্ধের পর এটিকে সবচেয়ে সহিংস ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

মঙ্গলবার ভারতীয় কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে এপি জানায়, বিরোধপূর্ণ লাদাখ সীমান্তে ভারত ও চীনা সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে।

চীন তাদের সেনাদের উপর ‘উস্কানিমূলকভাবে আক্রমণ’ করার জন্য ভারতীয় বাহিনীকে অভিযুক্ত করেছে, তবে এতে তাদের কোনো সেনা মারা গেছে কিনা বলা হয়নি। ভারতীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, লাদাখের গলওয়ান উপত্যকায় দুই পক্ষই নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার মধ্যে ছিল। এর মধ্যেই সোমবার রাতে এই সহিংসতার ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে ভারতীয় সেনাবাহিনী জানিয়েছিল, তাদের তিনজন সেনা মারা গেছে, কিন্তু পরে বলা হয় ১৭ জন ভারতীয় সেনা প্রচণ্ড ঠান্ডার মধ্যে ওই সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত হয় এবং পরে তাদের মৃত্যু হয়।

১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের পরে প্রতিষ্ঠিত ২ হাজার ১০০ মাইলের উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অঞ্চলের এই সীমান্তে উভয় দেশের হাজার হাজার সেনা এক মাস ধরে মুখোমুখি অবস্থানে রয়েছে।

দুদেশের সমারিক বাহিনীর মধ্যে সর্বশেষ প্রাণঘাতী সংঘাত হয়েছিল ১৯৭৫ সালে। বিশ্লেষকদের মতে, এশীয় দুই জায়ান্টের সোমবারের সংঘর্ষের ঘটনা কূটনৈতিক এবং সামরিক দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ ও উদ্বেগজনক। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান