ভারতে ডাক পরিষেবা বন্ধ করে দিল পাকিস্তান

পাকিস্তানের শুল্ক বিভাগ ২৩ অগাস্ট একটি নির্দেশিকা জারি করে ভারতের সঙ্গে চিঠিপত্রের আদান-প্রদান সম্পূর্ণ বন্ধ করার কথা জানায়। এর পর ২৭ অগাস্ট থেকে ওই নির্দেশ কার্যকর হয়েছে। শনিবার এ কথা জানিয়েছেন, ভারতের ডাক বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল অজয়কুমার রায়।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারে পর থেকে নানা বিষয়েই অসহযোগিতার মাধ্যমে ভারতের উপর চাপ সৃষ্টি করতে চাইছে পাকিস্তান। ভারতের ব্যবহারের জন্য নিজেদের আকাশপথও বন্ধ করে দিয়েছে পাকিস্তান। চলতি মাসে পাক আকাশপথ ব্যবহার অনুমতি মেলেনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আর এ বার প্রধানমন্ত্রী মোদীর বিমানের জন্য। এ বার ভারতের সঙ্গে চিঠিপত্রের আদান-প্রদান সম্পূর্ণ বন্ধ করল পাকিস্তান।

এতদিন পাকিস্তান থেকে চিঠিপত্র এবং প্রকাশনাগুলি সৌদি আরবের বিমান সংস্থাগুলির মাধ্যমে ভারতে পাঠানো হয়েছিল। পাকিস্তানের শুল্ক বিভাগের এই সিদ্ধান্তকে মানবাধিকার লঙ্ঘনের চরম দৃষ্টান্ত বলে ব্যাখ্যা করেছেন চণ্ডীগড়ের ইন্দো-পাক সমাজকর্মী চঞ্চল মনোহর সিং। তিনি জানান, পাকিস্তানের এই সিদ্ধান্তে অসংখ্য সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই অবিলম্বে দু’দেশের মধ্যে ডাক পরিষেবা চালু করার দাবি তোলেন চঞ্চল মনোহর সিং।

আজকের বাজার/লুৎফর রহমান