ভারতে বজ্রপাত থেকে আত্মরক্ষায় সচেতনতামূলক প্রচারণা শুরুর উপর গুরুত্বারোপ

ভারতের বিশিষ্ট পরিবেশ বিশেষজ্ঞ ড. মনোরঞ্জন সিনহা বজ্রপাতে ভারতজুড়ে ব্যাপক প্রাণহানি হ্রাসে জনসচেতনামূলক প্রচারণা শুরু করার উপর জোর দিয়েছেন।
তিনি বলেন, ‘আমাদের দেশের অধিকাংশ লোকই জানেন না কিভাবে বজ্রপাত থেকে আত্মরক্ষা করা যায়। তাই সাধারণ মানুষ কিভাবে বজ্রপাত থেকে নিজেকে রক্ষা করবে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সে ব্যাপারে দেশব্যাপী ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা শুরু করতে হবে।’
ভারতে বর্ষা মৌসুম শুরু হয়েছে। প্রতি বছর এই সময়ে বজ্রপাতে ২ হাজারের বেশি লোক প্রাণ হারায়।
খড়গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি (আইআইটি)-তে কর্মরত ড. সিনহা লোকজনের ব্যক্তিগত সুরক্ষা সংক্রান্ত ডাটাবেইজ তৈরির পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, এ ব্যাপারে রাজ্যগুলোকে উৎসাহ দিতে হবে।
তিনি আরো বলেন, ‘আমরা বজ্রপাত থেকে আত্মরক্ষার কোন বৈজ্ঞানিক সমাধান বের করতে পারিনি। তাই আমাদেরকে ব্যক্তিগত সুরক্ষা ব্যবস্থার উপর জোর দিতে হবে।’
তিনি আরো বলেন, ঝড় বৃষ্টির সময় বড় ভবন বা গাড়ির ভিতরে অবস্থান করতে হবে। খোলা স্থানে বা পাহাড়ের উপরে অবস্থান না করা, লম্বা বা ফাঁকা স্থানে অবস্থিত গাছের নিচে আশ্রয় গ্রহন না করা সহ ব্যক্তিগত সুরক্ষামূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে।
তিনি বলেন, বজ্রপাত একটি বৈশ্বিক সমস্যা হলেও বিগত ২০ বছর ধরে ভারতে এটি বড় ধরনের হুমকি হিসেবে দেখা দিয়েছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতে খোলা মাঠে বা ঘরের বাইরে বেশি মানুষ কাজ করে। তাই এদেশে প্রাণহানির ঝুঁকি অন্যান্য দেশের তুলনায় বেশি।
ক্লাইমেট রেসিলিয়েন্ট অবজারভিং সিস্টেমস প্রোমোশন কাউন্সিল (সিআরওপিসি) জানায়, গত সপ্তাহে বিহার ও উত্তর প্রদেশে বজ্রপাতে ১৪২ জনের বেশি লোক মারা গেছে।
সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে, ২০১৮ সালে ভারতে ২ হাজার ৩ শতাধিক লোক বজ্রপাতে মারা গেছে।
ভারতে ২০০৫ সাল থেকে প্রতিবছর বজ্রপাতে অন্তত ২ হাজার লোক প্রাণ হারিয়েছে।

সূত্র – বাসস