ভারতে বিদেশি দলগুলোর খেলা বন্ধ হোক

বিদেশি দলগুলোর কাছে সুরক্ষিত নয় ভারত। তাই ভারতে ক্রিকেট বন্ধ করে দেওয়া হোক। আইসিসিকে এমনই আর্জি জানালেন পাকিস্তানের সাবেক তারকা জাভেদ মিঁয়াদাদ। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ভারতের বিক্ষিপ্ত স্থানে বিদ্রোহ চলছে। হামলা-ভাঙচুরের ঘটনাও ঘটছে। এমন অবস্থায় আইসিসির কাছে ভারতকে কালো তালিকাভুক্ত করার বার্তা দিলেন এই পাক তারকা।

পাকিস্তানের ওয়েবসাইট পাকপ্যাশন ডট নেটকে দেওয়া সাক্ষাৎকারে মিঁয়াদাদ বলেন, ‘আইসিসি সামনে এসে বিশ্বের সমস্ত ক্রিকেট খেলিয়ে দেশকে বলো এবং জানাও যে ভারতে আর ক্রিকেট খেলা নিরাপদ নয়। কারণ ওখানের জনগণ একে অন্যের সঙ্গে মারামারি করছে, লড়াই করছে নিজেদের মধ্যে। তাকিয়ে দেখ, কী ঘটছে। আইসিসির অবশ্যই এই বিষয়ে ব্যবস্থা নিতে হবে।’

মিঁয়াদাদ এখানেই না থেমে আরও বলেছেন, ‘আইসিসির কাছে আমার বার্তা স্পষ্ট। সমস্ত সফরকারী দলকে ভারতে আসতে বারণ করা হোক। এখন সবাই দেখতে পাচ্ছে। ন্যায়ের পথে হাঁটুক আইসিসি। আইসিসি কী করবে, বিশ্বকে কোন কথা জানাবে, দেখা দরকার।’

ঘটনাচক্রে, চলতি সপ্তাহের শুরুতেই পাক বোর্ডের চেয়ারম্যান ভারতকে অসুরক্ষিত বলে দাগিয়ে দিয়েছিলেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি পাকিস্তানে ক্রিকেট ফেরানোর বার্তা দিতে গিয়ে নিশানা করেছিলেন ভারতকে। বলেছিলেন, পাকিস্তানের তুলনায় বর্তমানে ভারতের নিরাপত্তা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘ এক দশক পরে পাকিস্তান সফলভাবে শ্রীলঙ্কা সিরিজ আয়োজন করার পরেই এহসান মানি বিসিসিআইকে কটূক্তি করেছিলেন।

পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ আয়োজন করলেও আসন্ন বাংলাদেশ সিরিজ নিয়ে যথেষ্ট বেকায়দায় রয়েছে। কারণ, বাংলাদেশ ক্রিকেট বোর্ড ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে, টি-টুয়েন্টি ম্যাচ লাহোরে খেললেও পাকিস্তানের মাটিতে টেস্ট খেলার প্রশ্নই নেই। সবমিলিয়ে বিসিবি পিছিয়ে আসায় আরও একবার ব্যাকফুটে পিসিবি।

আজকের বাজার/আরিফ