ভারতে মাওবাদী হামলায় পুলিশসহ নিহত ১৫

মহারাষ্ট্রের গড়চিরৌলিতে বুধবার পুলিশ কমান্ডোদের বহনকারী ভ্যানগাড়িতে মাওবাদী হামলায় ১৫ জন কর্মকর্তা ও তাদের চালক নিহত হয়েছেন।

পুলিশ কর্মকর্তা শারদ শেলার জানান, গত বছরের এপ্রিলে ওই এলাকায় পৃথক দুটি বন্দুকযুদ্ধে নিরাপত্তা বাহিনীর হাতে ৩৭ বিদ্রোহী নিহত হয়। তারই প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়ে থাকতে পারে। খবর ইউএনবি।

মহারাষ্ট্রের একজন মন্ত্রী এস মুঙ্গন্তওয়ার বলেন, হঠাৎ করেই বিদ্রোহীরা এই হামলা চালায়। হামলার পেছনে কারণ হিসেবে তিনি বলেন, কর্তৃপক্ষ গত মাসে এ অঞ্চলে জাতীয় নির্বাচনের জন্য শান্তিপূর্ণ ভোট গ্রহণে সফল হয়েছে। কিন্তু বিদ্রোহীরা জনগণকে নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছিল।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানায়, বুধবার একটি সড়ক নির্মাণ কোম্পানির ২০টি গাড়িতে অগ্নিসংযোগের মাধ্যমে বিদ্রোহীরা তাদের তাণ্ডব শুরু করে।

এর আগে ভারতের জাতীয় নির্বাচনের মাত্র দুদিন আগে গত ৯ এপ্রিল ছত্রিশগড় রাজ্যে মাওবাদী বিদ্রোহীদের হামলায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির একজন সংসদ সদস্য (বিধায়ক) ও তার গাড়িতে থাকা চারজন নিহত হন।

ছত্রিশগড়ের দন্তেওয়াড়া জেলায় মাটির নিচে পুঁতে রাখা অত্যধুনিক বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে।

হামলায় বিজেপির সংসদ সদস্য (বিধায়ক) ভীমা মাণ্ডভি, তার গাড়ি চালক এবং তিনজন নিরাপত্তাকর্মী নিহত হন।

চীনের বিপ্লবী নেতা মাও সেতুং কর্তৃক অনুপ্রাণিত বিদ্রোহীরা ভাড়াটে কৃষক, গরীব ও আদিবাসী সম্প্রদায়ের জন্য জমি ও চাকরির দাবিতে গত চার দশকেরও বেশি সময় ধরে সরকারের সাথে লড়াই করছে।

ভারত সরকার বিদ্রোহীদের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি বলে উল্লেখ করেছে।

আজকের বাজার/এমএইচ