ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা। দেশটির সরকারী নিষেধাজ্ঞায় দীর্ঘ পাঁচ মাস ধরে পেঁয়াজ আমদানি বন্ধ থাকার পর অবশেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

আজ রবিবার (১৫ মার্চ) বিকাল পৌনে ৪টার দিকে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরের পানামা পোর্টে প্রবেশ করে। মোট ২৪টি ট্রাকে পেঁয়াজ আমদানি হওয়ার কথা রয়েছে।

এর আগে গত বছরের ২৯ সেপ্টেম্বর অভ্যন্তরীণ সংকট দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেয় ভারত। একারণে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে পড়লে দেশে পেঁয়াজের দাম ব্যাপক হারে বেড়ে যায়। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণে সরকার দ্রুত মিয়ানমার, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করে।

তবে চলতি মৌসুমে ভারতে পেঁয়াজের বাম্পার ফলন হওয়ায় সেদেশের সরকার গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রপ্তানিতে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। গত ২ মার্চ এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হলে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে আবেদন করেন। শনিবার অনুমতি পাওয়ার পর রবিবার বিকাল থেকে ফের ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। সূত্র – ইউ.এন.বি

আজকের বাজার / এ.এ