ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ‘বন্দুকযুদ্ধে’ ২ ‘জঙ্গি’ নিহত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সরকারি বাহিনীর সঙ্গে সোমবার সারারাত ধরে চলা ‘বন্দুকযুদ্ধে’ অন্তত দুই ‘জঙ্গি’ নিহতের কথা জানিয়েছে পুলিশ।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের গ্রীষ্মের রাজধানী শ্রীনগর শহর থেকে প্রায় ৪২ কিলোমিটার দক্ষিণে পুলওয়ামা জেলার পাছড়া গ্রামে এ ঘটনা ঘটে।

পুলওয়ামায় নিযুক্ত এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জঙ্গিদের উপস্থিতির খবর পেয়ে সোমবার সন্ধ্যায় সেনাবাহিনীর একটি দল ওই অঞ্চলটিকে ঘিরে ফেলার পর বন্দুকযুদ্ধ শুরু হয়। সারারাত ধরে দুপক্ষের গোলাগুলি চলে। এ পর্যন্ত দুই জঙ্গি নিহত হয়েছেন।’

পুলিশ কর্মকর্তারা জানান, সেনাবাহিনী ও জঙ্গিদের মধ্যে ‘বন্দুকযুদ্ধ’ শুরু হওয়ার পর দ্রুত ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। তবে ‘বন্দুকযুদ্ধে’ ভারতীয় সেনা বা পুলিশ বাহিনীর কোনো সদস্যের ক্ষতি হয়নি। এলাকায় এখনও তল্লাশি চলছে।

প্রাথমিক তদন্তে জানা গেছে, নিহত দুজনই ওই অঞ্চলের আদি জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের স্থানীয় ক্যাডার।

প্রসঙ্গত, সরকারি বাহিনী ও জঙ্গিদের মধ্যে ওই অঞ্চলে প্রায়ই ‘বন্দুকযুদ্ধ’ হয়। তবে গত তিন মাসে ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ব্যাপকভাবে কমে যায়। ওই অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকার কারণে ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা হ্রাস পেয়েছে বলে মনে করছে পুলিশ। কাশ্মীর অঞ্চলের বিশেষ মর্যাদা রদ করা নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তের আগে গত ৪ আগস্ট ভারতীয় নিয়ন্ত্রিত কাশ্মীর অঞ্চলে মোবাইল টেলিফোন, টেক্সট বার্তা ও ইন্টারনেট সেবা বন্ধ করা হয়। যদিও মোবাইল টেলিফোন সেবা পরে আংশিক চালু করা হয়। তবে অন্যান্য যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ রয়েছে।

১৯৮৯ সাল থেকে এই অঞ্চলে অবস্থানরত জঙ্গি ও ভারতীয় সেনাদের মধ্যে গেরিলা যুদ্ধ চলছে। হিমালয় অঞ্চল কাশ্মীরকে ভারত ও পাকিস্তান দুদেশই নিজেদের দাবি করে। ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার পর থেকে দুদেশ কাশ্মীরকে কেন্দ্র করে তিনটি যুদ্ধ করেছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ