ভারত মাতিয়ে এলো মণিপুরি থিয়েটার

ভারতের আসাম ও ত্রিপুরার ৪টি জায়গায় নটক প্রদর্শন করে এলো নাট্যদল মণিপুরি থিয়েটার। সম্প্রতি ভারতের গুয়াহাটির কাছে গোয়ালপাড়ায় বাদুংদুপ্পা কলাকেন্দ্রের আয়োজনে ‘আন্ডার দি শাল ট্রি’ থিয়েটার ফেস্টিভ্যালে তারা অংশগ্রহন করে দলটি।

অষ্টমবারের মতো আয়োজিত এই উৎসবে বাংলাদেশ থেকে মণিপুরি থিয়েটারের জনপ্রিয় ‘ইঙাল আধার পালা’ নাটকটি মনোনীত হয়। এবারই প্রথম বাংলাদেশের কোনো নাট্যদল এই উৎসবে অংশ নেয়। ইতোমধ্যে নাটকটির ৩০টির মতো প্রদর্শনী হয়েছে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

‘ইঙাল আঁধার পালা’ ছাড়াও ত্রিপুরার কৈলাসহর, ধর্মনগর এবং আসামের শিলচর, গুয়াহাটিতে মণিপুরি থিয়েটারের ‘কহে বীরাঙ্গনা’ নাটকের ৪টি প্রদর্শনী হয়।

‘ইঙাল আধার পালা’ নাটকটি বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় মঞ্চস্থ হয়। বাংলা ভাষায় সূত্রধারের ভূমিকায় অভিনয় করেন জ্যোতি সিনহা। অন্যান্য ভূমিকায় ছিলেন উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, সুশান্ত সিংহ, বিধান সিংহ, শ্যামলী সিনহা, সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, সুনীল সিংহ, দীপু সিংহ ও সমরজিৎ সিংহ।
সঙ্গীতে রয়েছেন শর্মিলা সিনহা ও অঞ্জনা সিনহা, বাদ্যে বাবুচান সিংহ, বিধান চন্দ্র সিংহ, সুশান্ত সিংহ ও ভাগ্যবতী সিনহা। আলোক প্রক্ষেপণে শাহজাহান মিয়া। ব্যবস্থাপনায় সঞ্জিত সিংহ।

আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮