ভিয়েতনামে বন্যায় নিহত ৫৪

আজকের বাজার প্রতিবেদন
ভিয়েতনামে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৫৪ হয়েছে। এখনও ৩৯ জন নিখোঁজ রয়েছেন বলে শুক্রবার জানায় দেশটির দুর্যোগ প্রতিরোধ সংস্থা। খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।
ভিয়েতনামের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, মৌসুমী বায়ুর প্রভাবে দেশটির উত্তর ও মধ্যাঞ্চলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যা ও ভূমিধসে ছয় প্রদেশের ৫৪ জনের প্রাণহানি হয়েছে। ১৮ হাজার ৮০০ এরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক হাজার হেক্টর কৃষিজমিও ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আহত হয়েছে অন্তত ২১ জন । সেইসঙ্গে দেশটির উত্তর ও মধ্যাঞ্চলীয় অন্তত ছয়টি প্রদেশের ফসল ও অবকাঠামোর ক্ষতি হয়েছে।
সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে হোয়া বিন প্রদেশে। সেখানে ১১ জন নিহত ও ২১ জন নিখোঁজ রয়েছে। প্রদেশটির বাসিন্দা নগো থি সু বলেন, এই বন্যা মোকাবিলা করা খুবই কঠিন হবে। দীর্ঘ দিন পর এ ধরনের বন্যা দেখা গেল।
দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা কুয়া ভিয়েত হোয়াং বলেন, বৃহস্পতিবার খুব সকালে যখন লোকজন ঘুমাচ্ছিল তখন ভূমিধসে চারটি পরিবারের লোকজন মাটির নিচে চাপা পড়ে। এতে ছয়জন নিহত ও ১২ জন নিখোঁজ রয়েছে।
ভিয়েতনামের উপপ্রধানমন্ত্রী ত্রিন ডিন ডাং দেশটির সরকারি বলেন, বিপজ্জনক এলাকা থেকে মানুষকে সরিয়ে নেওয়া উচিত। তাদের নিরাপত্তা সরকারকেই নিশ্চিত করতে হবে। নিখোঁজদের উদ্ধারে আমরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।
এই সপ্তাহের শুরুতে ভারী বৃষ্টির কারণে কয়েক হাজার মানুষকে তাদের এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়। দুর্যোগের কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা। নামপ্রকাশে অনিচ্ছুক দুর্যোগবিষয়ক কর্মকর্তা জানান, নিখোঁজদের উদ্ধারে তাঁরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
প্রসঙ্গত, মৌসুমী বায়ুর প্রভাবে গত মঙ্গলবার থেকে দেশটির বিভিন্ন অঞ্চলে ব্যাপক বৃষ্টি হয়েছে। বৃষ্টি আরো হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।