ভুটান থেকে পাথর বোঝাই ভারতীয় জাহাজের নারায়ণগঞ্জের উদ্দেশ্যে যাত্রা

ভারতীয় অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষের একটি জাহাজ ভুটান থেকে পণ্য নিয়ে আজ বাংলাদেশের নারায়ণগঞ্জ নদীবন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। এটিকে উপ-আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির একটি বড় উদ্যোগ হিসাবে দেখা হচ্ছে।

ভারতের জাহাজ চলাচল প্রতিমন্ত্রী মনসুখ মান্দাভিয়া শুক্রবার ডিজিটাল পদ্ধতিতে এমভি এএআই জাহাজের যাত্রাশুরুর সূচনা করে বলেন, ‘এই প্রথমবারের মতো দু’দেশের মধ্যে পণ্য পরিবহনের জন্য ভারতীয় নৌপথ চ্যানেল হিসাবে ব্যবহৃত হচ্ছে অর্থাৎ বাংলাদেশে পণ্য পরিবহনে ভারত ট্রানজিট হিসাবে ব্যবহৃত হচ্ছে।’

ভারতীয় জাহাজ চলাচল মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রথম এই জাহাজটি ভুটান থেকে এক হাজার মেট্রিক টন পাথর চূর্ণ নিয়ে আসামের ধুবড়ি নদীবন্দর থেকে যাত্রা শুরু করেছে এবং ব্রহ্মপুত্র ও ইন্দো-বাংলা প্রটোকল রুট ব্যবহার করে নারায়ণগঞ্জ পৌঁছাবে।

সূত্র অনুযায়ী ভারতীয় প্রতিমন্ত্রী আরো বলেন, এই উদ্যোগের ফলে এই রুটে পণ্য পরিবহনের সময় ৮ থেকে ১০ দিন কমে যাবে এবং পরিবহন খরচ ও কমবে ৩০ শতাংশ। এটি একটি পরিবেশ বান্ধব পরিবহন এবং এই নতুন উদ্যোগ ভারতের পাশাপাশি ভুটান ও বাংলাদেশের জন্যও লাভজনক হবে এবং এতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরো জোরদার হবে।

বর্তমানে ভুটান স্থল পথে বাংলাদেশের বিপুল পরিমাণ পাথর চূর্ণ রফতানি করে। জাহাজটি যে এক হাজার টন পাথর বহন করছে সড়ক পথে এর জন্য প্রয়োজন হতো ৭০টি ট্রাক।

আজকের বাজার/লুৎফর রহমান