ভুয়া রফতানি দেখিয়ে ৩.৭৬ কোটি টাকার ভ্যাট ফাঁকি

ভুয়া রফতানি দেখিয়ে ৩ কোটি ৭৬ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে আশুলিয়ার পলাশবাড়ীতে অবস্থিত টেরিটাওয়েল উৎপাদনকারি প্রতিষ্ঠান আলপা কম্পোজিট টাওয়েল লিমিটেড। ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ এই ভ্যাট ফাঁকি উদঘাটন করে আজ প্রতিষ্ঠানটি বরাবর এ সংক্রান্ত দাবিনামার নোটিশ পাঠিয়েছে।

আলপা কম্পোজিট ২০১০ থেকে ২০১৬ পর্যন্ত ৭ হাজার ১৬৭ মেট্টিক টন পণ্য (টেরি টাওয়েল) রফতানি দেখিয়ে শুন্য হারে ভ্যাট চালান ইস্যু করে। কিন্তু এসব পণ্য প্রকৃত অর্থে রফতানি হয়নি বরং তারই অন্য সহযোগি প্রতিষ্ঠানে স্থানান্তর করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান বৃহস্পতিবার বাসস’কে বলেন,‘গোপন সংবাদের ভিত্তিতে ভ্যাটের একটি দল কারখানা থেকে কাগজপত্র জব্দ করে। জব্দকৃত কাগজপত্র পরীক্ষা করে দেখা যায় এসব পণ্য রফতানি হয়নি।এসব পণ্য তারই অন্য সহযোগি প্রতিষ্ঠানে স্থানান্তর করা হয়েছে।’

তিনি বলেন, প্রাথমিক তদন্তে দেখা যায় পণ্যের উপর প্রযোজ্য ভ্যাট পরিহারের উদ্দেশ্যে শূন্য হারে ভ্যাট চালান ইস্যু করা হয়েছে। এছাড়া তারা রফতানির স্বপক্ষে কোন প্রমাণও দেখাতে পারেনি। এর প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির কাছে দাবিনামার নোটিশ পাঠানো হয়েছে।

তিনি জানান, ১৯৯১ সালের ভ্যাট আইনের ধারা ৫৫(৩) অনুসারে এই চূড়ান্ত দাবিনামা জারি করা হয়। আগামি ৭ কার্যি দবসের মধ্যে এই ভ্যাটের টাকা সরকারী কোষাগারে জমা দেয়ার সময় বেঁধে দেয়া হয়েছে।

উল্লেখ্য, ফাঁকিকৃত ভ্যাট আদায়ের পাশাপাশি প্রদেয় সময় থেকে মাসিক ২ শতাংশ হারে অতিরিক্ত হিসেবে সুদও সরকারি কোষাগারে জমা দিতে হবে প্রতিষ্ঠানটিকে।

আজকের বাজার/লুৎফর রহমান