ভোলার ঘটনার প্রতিবাদে মঙ্গলবার দেশব্যাপী হেফাজতের বিক্ষোভ

‘ফেসবুক পোস্টকে’ কেন্দ্র করে ভোলায় পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে চারজন নিহত এবং বহু হতাহতের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

সোমবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসায় সংগঠনের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী।

এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আইডি হ্যাক করার ঘটনার সঠিক তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের আহ্বান জানানো হয়। একই সঙ্গে ‘নিরীহ জনতার ওপর হামলা ও গুলি করে হত্যার সাথে সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের বিচারের আওতায় আনার’ও দাবি জানায় হেফাজতে ইসলাম।

এ ছাড়া সংবাদ সম্মেলনে মহানবী হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তিকারীদের মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন পাস করা ও ভোলার ঘটনায় নিহতদের উপযুক্ত ক্ষতিপূরণসহ আহতদের চিকিৎসা ব্যয়ভার সরকারকে বহন করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী বলেন, ‘ভোলায় মুসলিমদের ওপর নির্বিচারে গুলি করে হত্যার প্রতিবাদে আগামীকাল (মঙ্গলবার) বাদ জোহর সারা দেশে জেলাওয়ারী বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি পালিত হবে।’

এ সময় হেফাজতের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বক্তব্য দেন।

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে এক যুবকের শাস্তির দাবিকে কেন্দ্র করে রবিবার ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও আন্দোলনরত স্থানীয়দের সংঘর্ষে চারজনের মৃত্যু ও ২০০ জন আহতের ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানিয়েছে, বিপ্লব চন্দ্র শুভ (২৫) নামের এক যুবকের ফেসবুক আইডি হ্যাক করে আল্লাহ ও মহানবীকে কটূক্তি করে বিভিন্ন জনের কাছে পাঠানো মেসেজকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রাপাত হয়।

আজকের বাজার/এমএইচ