ভোলায় জাতীয় গ্রন্থাগার দিবস পালন

‘পড়ব বই’গড়ব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’এ প্রতিপাদ্য নিয়ে জেলায় আজ জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল ১০টায় ভোলা পুলিশ লাইন্স এলাকায় ভোলা সরকারি গণগ্রন্থাগার থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে মিলিত হয়। পরে গণগ্রন্থাগার অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভোলা সরকারি গণগ্রন্থাগারের ইনচার্জ মোঃ জালাল উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)মোঃ মামুন আল ফারুক। আরো বক্তব্য রাখেন, জেলা পাঠক ফোরামের সভাপতি জুন্নু রায়হান রাজা, সদস্য সচিব মো: ফিরোজ, সাংস্কৃতিক সংগঠন ভোরের পাখি’র সভাপতি পারভীন জাহান শ্যামলি, চরনোয়াবাদ মুসলিম হাই স্কুলের প্রধান শিক্ষক আবু তাহের প্রমূখ।

বক্তারা বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা বইয়ের চেয়ে স্মার্ট ফোন নিয়ে ব্যস্থ থাকে বেশি। যার কারণে সঠিক জ্ঞান চর্চা থেকে পিছিয়ে পড়ছেন তারা। কিন্তু বই এমন একটি গুরুত্বপূর্ণ জ্ঞান আহরণের ভান্ডার যা যতই পড়বে ততই বৃদ্ধি পাবে। মানুষের চিন্তা-ভাবনার পরিধিকে প্রসারিত করে বই। মানুষের জীবনের অন্যতম আদর্শ বন্ধু হলো একটি ভালো বই। এজন্য উন্নত জীবন গঠনে সবাইকে নিয়মিত পাঠ্যভ্যাস তৈরি করার আহবান জানান তারা। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিরতণ করেন অতিথিরা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান