ভোলায় ১ লাখ ৭৮ হাজার ৯৭৫ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্য

ভোলা জেলায় চলতি মৌসুমে ১ লাখ ৭৮ হাজার ৯৭৫ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উফশী ১ লাখ ৩২ হাজার ২১২ ও স্থানীয় জাতের ৪৬ হাজার ৭৬৩ হেক্টর রয়েছে।

নির্ধারিত জমি থেকে ৪ লাখ ৫৭ হাজার ২৬৭ মে:টন চাল উৎপাদনের টার্গেট নেওয়া হয়েছে। আর গত বছর আমন আবাদ করা হয়েছিল ১ লাখ ৭৯ হাজার ৭৫ হেক্টর জমিতে। এছাড়া আমনের বীজতলা প্রস্তুত করা হয়েছে ১৩ হাজার ৫৮০ হেক্টর জমিতে। বর্তমানে কৃষকরা জমি প্রস্তুতির কাজে ব্যস্ত রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার ৭ উপজেলায় মোট আমন আবাদের লক্ষ্যমাত্রার মধ্যে সদরে ২৫ হাজার ৫৩৮ হেক্টর, দৌলতখানে ১৬ হাজার ৫৪৫, বোরহানউদ্দিনে ১৯ হাজার ৩৪১, লালমোহনে ২৪ হাজার ৩৫, তজুমোদ্দিনে ১২ হাজার ৮৫০, চরফ্যাশনে ৭০ হাজার ৩৩০ ও মনপুরায় ১০ হাজার ৩৩৬ হেক্টর জমি রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মনোতোশ সিকদার বলেন, ভোলা দ্বীপ জেলা হওয়াতে এখানে একটু দেরীতে ফসল ফলে। তাই এবছর বর্ষা মৌসুমের প্রথম দিকে বৃষ্টিপাত কম হওয়ায় কৃষকরা বিলম্ব করে বীজতলা তৈরি করেছে। আগষ্টের প্রথম সপ্তাহ থেকে এখানে আমন আবাদ কার্যক্রম শুরু হবে। চলবে সেপ্টেম্বর মাস পর্যন্ত। আমাদের পক্ষ থেকে কৃষকদের সারিবদ্ধ চারা রোপণ, সুসম মাত্রায় সার প্রয়োগসহ সব ধরনের পরামর্শ সেবা প্রদাণ অব্যাহত আছে। সব কিছু ঠিক থাকলে আগামী জানুয়ারিতে কৃষকরা ফসল ঘরে তুলবে।

আজকের বাজার/লুৎফর রহমান