ভ্যাট ভোটে প্রভাব ফেলবে

সদ্য ঘোষিত বাজেটে যে ভ্যাট ঘোষণা করা হয়েছে তা ভোটে প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি  ও এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন।

তিনি বলেছেন, ভ্যাটের সঙ্গে ভোটের সম্পর্ক রয়েছে। সরকারের ক্ষমতার শেষ সময়ে এই আইনে সমস্যা সৃষ্টি হলে তা শোধরানোর সময় থাকবে না। ১৯৯১ সালে ভ্যাট আইন চালু করেছিলেন প্রয়াত অর্থমন্ত্রী সাইফুর রহমান। ১৯৯৬ সালে তারা আর ক্ষমতায় আসতে পারেনি। গত ৭-৮ বছর অত্যন্ত সফলতার সঙ্গে দেশ পরিচালনা করেছে বর্তমান সরকার। প্রত্যেকটি সূচকে দেশের উন্নয়ন হয়েছে। বর্তমান সরকারের মেয়াদ এখন শেষ দিকে। এই সময়ে ভ্যাট আইন চালু করা করার সিদ্ধান্ত ভোটে প্রভাব ফেলবে।

রোববার ১২ জুন ইস্ট ওয়েস্ট মিডিয়ার গ্রুপের কনফারেন্স রুমে ডেইলি সান আয়োজিত নতুন ভ্যাট হার: ব্যবসায়ী ও ভোক্তা পর‌্যায়ে এর প্রতিক্রিয়া শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তিনি।

মো. হেলাল উদ্দিন বলেন, যারা নতুন ভ্যাট আইন বাস্তবায়নকারীরাই বলছেন, প্রাথমিকভাবে কিছুটা সমস্যা হবে। কিন্তু সেটি দীর্ঘস্থায়ী হবে না। অল্প সময়ে ঠিক হয়ে যাবে। কিন্তু সময়টা কোথায়? ৯০ মিনিটের ফুটবল খেলায় ৫ মিনিট অতিরিক্ত সময় থাকে। অতিরিক্ত সময়ে ফাউল করলে পেনাল্টি হবে। ওই সময় গোল হলে তা শোধরানোর সময় থাকবে না। নতুন আইনের ভালো দিক যে নেই- তা বলছি না, কিন্তু খারাপ দিকটা শোধরানোর সময় তো আমরা পাবো না। শোধরানোর সময় না থাকলে এই আইন কতটুকু কার্যকর হবে- তা নিয়ে সংশয় আছে।

নতুন ভ্যাট আইনে ভোগ্য পণ্যের দাম বাড়বে- এতে কোনো সন্দেহ নেই। স্বর্ণ, রড়, সিমেন্ট, বিদ্যুৎ থেকে শুরু করে সব পণ্যের দাম বাড়বে। ভ্যাট ২০ হাজার কোটি টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার কোটি টাকা নেবেন দাম বাড়বে না- এটা বলা মুশকিল।

তিনি আরও বলেন, নতুন আইনে বলা হয়েছে, অগ্রিম ভ্যাট দিয়ে পণ্য ছাড় নেয়। উৎপাদন পর্যায়ে অগ্রিম ভ্যাট দিয়ে বাজারজাত করছি। সেখানে ভ্যাট না দেওয়ার সুযোগ নেই। যদি বিক্রয় পর্যায়ে ভোক্তা থেকে ভ্যাট গ্রহণ করা না হলে ব্যবসায়ের ক্ষতি হবে। দীর্ঘদিন ধরে ব্যবসায়ীরা উৎস পর্যায়ে ভ্যাট দিয়ে আসছে। সেজন্য গত ২০-২২ বছরে ভ্যাট খাতের প্রবৃদ্ধি ৩০ শতাংশ; যা অবিশ্বাস্য। যেখানে আয়কর থেকে এই প্রবৃদ্ধি হওয়ার কথা সেখানে ভ্যাট থেকে আমরা এই প্রবৃদ্ধি অর্জন করেছি। ভ্যাট খাতে ব্যবসায়ীদের সম্পৃক্ততা থাকায় তা সম্ভব হয়েছে।

সভায় ডেইলি সানের সম্পাদক ইনামুল হক চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান। নতুন আইনের বিভিন্ন দিক তুলে ধরেন ভ্যাট অনলাইনের উপ-প্রকল্প পরিচালক মো. জাকির হোসেন।

অাজকের বাজার: আরআর/ ১২ জুন ২০১৭