ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার পর্যায়ক্রমে প্রতিটি জেলায় করা হবে: খাদ্যমন্ত্রী

পর্যায়ক্রমে প্রতিটি জেলায় ভ্রাম্যমান নিরাপদ খাদ্য পরীক্ষাগার তৈরি করা হবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আজ এ তথ্য জানিয়েছেন। আজ মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ভ্রাম্যমান নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

এই পরীক্ষাগারের মাধ্যমে নিরাপদ খাদ্যের নিশ্চয়তার বিষয়টি আরও একধাপ এগিয়ে যাবে জানিয়ে সাধন চন্দ্র মজুমদার বলেন, আমরা সকলে জানি নিরাপদ খাদ্য আইন-২০১৩ একটি বিজ্ঞানভিত্তিক আইন এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বিজ্ঞানের ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, জনগণকে সচেতন করার জন্য ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার অত্যন্ত যুগান্তকারী একটি উদ্যোগ। ভ্রাম্যমান নিরাপদ খাদ্য পরীক্ষাগার ঢাকা শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াবে এবং খাবার নিরাপদ বা অনিরাপদ কিনা তা পরীক্ষা করবে, দূষণের ও ভেজালের বিভিন্ন উৎস সম্পর্কিত ভিডিও প্রদর্শন করবে এবং কিভাবে আমরা আমাদের খাদ্য নিরাপদ রাখতে পারি।

তিনি বলেন, শহরের সকল স্তরের মানুষকে সচেতন করার জন্য এটি একটি দুর্দান্ত পদক্ষেপ এবং বাংলাদেশের জন্য এটি একটি মাইলস্টোন; একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।

এ ভেজাল প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, অতি লোভ ও অতি মুনাফার লোভে একদল ভেজালকারী খাদ্যে ভেজাল মেশাচ্ছে। এ ভেজাল প্রতিরোধে প্রতিটি ব্যক্তির দায়িত্ব রয়েছে। তাই সবাইকে এগিয়ে আসতে হবে, ভেজালের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সারোয়ার জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদ, এফএও এর বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন, ইউএসএআইডি এর প্রতিনিধি ডক্টর ওসাগি প্রমুখ উপস্থিত ছিলেন। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান